ব্রাহ্মণবাড়িয়া-২ উপনির্বাচন: চল্লিশ মিনিটে চার ভোট

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ব্রাহ্মণবাড়িয়া | 2023-08-26 18:08:08

ব্রাহ্মণবাড়িয়া-২ (সরাইল-আশুগঞ্জ) উপনির্বাচনের সকল প্রস্তুতি শেষ করে ইভিএম মেশিনের মাধ্যমে শান্তিপূর্ণভাবে ভোট গ্রহণ শুরু হয়েছে। তবে ভোটারদের উপস্থিতি তেমন লক্ষ্য করা যাচ্ছে না। ভোট গ্রহণ শুরু হওয়ার চল্লিশ মিনিটে চার ভোট পড়েছে আশুগঞ্জ উপজেলার আড়াইসিধা কেবি উচ্চ বিদ্যালয় পূর্ব পাশের মহিলা ভোট কেন্দ্রে। এই কেন্দ্রে ২ হাজার ৭৩১ ভোট রয়েছে। প্রিজাইডিং অফিসাররা বলছে বেলা বাড়ার সাথে সাথে ভোটারদের উপস্থিতি বাড়বে।

বুধবার (১ জানুয়ারি) সকাল সাড়ে ৮ টা থেকে এই আসনের সরাইল ও আশুগঞ্জ উপজেলার ১৭ টি ইউনিয়নের ১৩২ টি ভোটকেন্দ্রে একযোগে ভোট গ্রহণ শুরু হয়। ভোট গ্রহণ একটানা চলবে বিকাল সাড়ে চারটা পর্যন্ত। এরই মধ্যে সকাল ৯টা ১০ মিনিটে আড়াইসিধা কেবি উচ্চ বিদ্যালয়ের দুটি কেন্দ্রে গিয়ে খোঁজ নিয়ে জানা যায় দুটি কেন্দ্রে মোট ১২ টি বুথ। এই সময়ে মহিলা কেন্দ্রের ৬টি বুথে ভোট পড়েছে মাত্র চারটি। আর পুরুষ কেন্দ্রের ৬টি বুথে ভোট পড়েছে ২১ টি।

আড়াইসিধা কেবি উচ্চ বিদ্যালয় পূর্ব পাশের মহিলা ভোট কেন্দ্রের প্রিজাইডিং অফিসার জহিরুল ইসলাম বলেন, সকাল সাড়ে আটটা থেকে ভোট গ্রহণ শুরু হলেও ভোটারদের উপস্থিতি তেমন নাই। ৪০ মিনিটে চারটি ভোট পড়েছে। বেলা বাড়ার সাথে সাথে ভোটরদের উপসস্থিতি বাড়বে।

কেন্দ্র পরিদর্শনে আসা ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসকের কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট এহসানুল হক শিপন বলেন, সকাল সাড়ে আটটা থেকে ইভিএমে শান্তিপূর্ণভাবে ভোট গ্রহণ শুরু হয়েছে। কোথাও কোন অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

জেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, ব্রাহ্মণবাড়িয়া জেলার সরাইল উপজেলা ও আশুগঞ্জ উপজেলার ১৭ টি ইউনিয়ন নিয়ে ব্রাহ্মণবাড়িয়া-২ আসন গঠিত। এর মধ্যে সরাইল উপজেলায় ৯ ইউনিয়ন ও আশুগঞ্জ উপজেলায় রয়েছে ৮ ইউনিয়ন। নির্বাচনে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ৭৩ হাজার ৩১৯ জন। এর মধ্যে সরাইল উপজেলায় ২ লাখ ৪১ হাজার ৭৯ এবং আশুগঞ্জ উপজেলার মোট ভোটার ১ লাখ ৩২ হাজার ২৪০ জন। উপ নির্বাচনে মোট কেন্দ্র ১৩২টি। এর মধ্যে সরাইল উপজেলার ৯টি ইউনিয়ন ৮৪টি ও আশুগঞ্জ উপজেলার ৮টি ইউনিয়নের ৪৮টি ভোট কেন্দ্র করা হয়েছে।

এদিকে সুষ্ঠু, শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে উপ নির্বাচন করার লক্ষ্যে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে প্রশাসন। নির্বাচনে সংসদীয় আসনে অফিসারসহ ১ হাজার ১শ পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে। এছাড়াও রয়েছে দুই প্লাটুন বিজিবি সদস্য, র‍্যাবের ৯টি টিম, পুলিশের ৯টি মোবাইল টিম ও ৪টি স্ট্রাইকিং টিম। প্রতিটি ভোট কেন্দ্রে নিরাপত্তার দায়িত্ব পালন করছে ৩ জন পুলিশ, অস্ত্রধারী ২ জন আনসার, লাঠিধারী ১০ জন আনসার ও ২ জন গ্রাম পুলিশ। উপনির্বাচনে ১৭টি ইউনিয়নে ১৭ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ২ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করছেন।

এ ব্যাপারে জেলা নির্বাচন অফিসার ও উপ নির্বাচনে সহকারী রিটার্নিং অফিসার জিল্লুর রহমান বলেন, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন অনুষ্ঠানের জন্য প্রশাসনের পক্ষ থেকে সব ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। সকাল ৮ টা থেকে শান্তিপূর্ণভাবে ভোট গ্রহণ শুরু হয়েছে। এখন পর্যন্ত কোন অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

এ ব্যাপারে পুলিশ সুপার মো. শাখাওয়াত হোসেন বলেন, উপনির্বাচন উপলক্ষে আমরা ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছি। কোনো ধরনের বিশৃঙ্খলা সহ্য করা হবে না। কেউ বিশৃঙ্খলার চেষ্টা করলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। নির্বাচনে অফিসারসহ ১ হাজার ১শ পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর