কাপ্তাই হ্রদ দখল মুক্ত করতে রাঙামাটিতে চলছে উচ্ছেদ অভিযান

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাঙামাটি | 2023-08-30 16:38:32

দক্ষিণপূর্ব এশিয়ার বৃহত্তম কৃত্রিম হ্রদ হিসেবে পরিচিত রাঙামাটির কাপ্তাই হ্রদের প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় এবার হাইকোর্টের নির্দেশনা বাস্তবায়নে কোমর বেঁধে মাঠে নেমেছে রাঙামাটি জেলা প্রশাসন।

মঙ্গলবার (৩১ জানুয়ারি) থেকে রাঙামাটির জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান ও পুলিশ সুপার মীর আবু তৌহিদ নিজেরা নেতৃত্ব দিয়ে রাঙামাটি শহরের বিভিন্ন এলাকায় অবৈধ দখলদারদের বিরুদ্ধে সতর্কীকরণ বিজ্ঞাপ্তি টানিয়ে দেন।

মঙ্গলবার থেকে রাঙামাটিতে কাপ্তাই হ্রদের তীরবর্তী এলাকাগুলোতে অবৈধভাবে গড়ে ওঠা বিভিন্ন বসতঘর ও ব্যবসা প্রতিষ্ঠান ড্রেজার দিয়ে গুঁড়িয়ে দেওয়া শুরু করেছে জেলা প্রশাসন ও পুলিশ বাহিনীর সদস্যরা। হাইকোর্টের নির্দেশে এ অভিযান পরিচালনায় নেতৃত্ব দিচ্ছেন রাঙামাটির জেলা প্রশাসক ও পুলিশ সুপার নিজেই। এই অভিযানের পাশাপাশি কাপ্তাই হ্রদ রক্ষায় হাইকোর্টের নির্দেশনা মোতাবেক জেলার গুরুত্বপূর্ণ স্থানগুলোতে বসানো হচ্ছে বিশেষ সাইনবোর্ড।

এদিকে জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমানের নির্দেশে মঙ্গলবার সকালে রাঙামাটি সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজমা বিনতে আমিনের নেতৃত্বে আসামবস্তী এলাকায় কাপ্তাই হ্রদের তীর ঘেসে গড়ে ওঠা অবৈধ দখলদারদের বিরুদ্ধে উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়। অভিযানকালে শহরের আসামবস্তী ব্রাহ্মণটিলা, আসামবস্তী ব্রীজ সংলগ্ন গড়ে উঠা অবৈধ দোকান পাঠ উচ্ছেদ করা হয়। অভিযানে ব্রাহ্মণটিলা এলাকায় ৩টি কাচাঘর, ও নির্মাণাধীন একটি ভবন ভেঙ্গে দেয়া হয়। পরে আসামবস্তী ব্রিজ এলাকায় ৪টি দোকান ভাঙার পর স্থানীয় ব্যবসায়ীরা মালামাল সরিয়ে নেয়ার জন্য সময় চাইলে রাত পর্যন্ত সময় নির্ধারণ করে দেয় প্রশাসন। ধারাবাহিকভাবে এই উচ্ছেদ অভিযান শুরু হবে বলে জানিয়েছেন রাঙামাটির ডিসি-এসপি।

এদিকে এই উচ্ছেদ অভিযানের সময় স্থানীয় বাসিন্দাদের মালামাল সরিয়ে নিতে সময় দিচ্ছেনা বলে অভিযোগ করেছে উচ্ছেদ হওয়া বাসিন্দারা। তাদের অভিযোগ প্রশাসনের পক্ষ থেকে উচ্ছেদের কোনো নোটিশ দেওয়া হয়নি এবং মাত্র আধা ঘণ্টা সময় বেঁধে দিয়ে উচ্ছেদ অভিযান পরিচালনা করা হচ্ছে। এতে করে তারা ব্যাপক ক্ষতির সম্মুখীন হচ্ছেন।

প্রসঙ্গত, রাঙামাটি শহর থেকে বিল বোর্ড সরিয়ে ফেলাসহ কাপ্তাই হ্রদের তীর ঘেসে গড়ে ওঠা অবৈধ দখলদারদের উচ্ছেদে সম্প্রতি হাইকোর্ট বিভাগ থেকে নির্দেশনা জারি করা হয় বলে জানা গেছে। টানানো সতর্কিকরণ বিজ্ঞপ্তিতে বলা হয়, এতদ্বারা সর্বসাধারণের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, মহামান্য সুপ্রিম কোর্ট, হাইকোর্ট বিভাগের দায়রকৃত রিট পিটিশন নং-১১৮৮৫/২০২২ এর বিগত ১৭/১০/২০২২ খ্রিস্টাব্দের নোটিশের প্রেক্ষিতে রাঙামাটি পার্বত্য জেলায় অবস্থিত কাপ্তাই হ্রদের সকল প্রকার অবৈধ ভবন/স্থাপনা নির্মাণ নিষিদ্ধ করা হলো। কাপ্তাই হ্রদের তীরে গড়ে উঠা অবৈধ স্থাপনা উচ্ছেদের অভিযানের প্রক্রিয়া চলমান থাকবে বলে জানান জেলা প্রশাসক।

এদিকে সদরসহ জেলাজুড়ে কাপ্তাই হ্রদের জায়গা দখল করে গড়ে তোলা হয়েছে অসংখ্য অবৈধ স্থাপনা। শুস্ক মৌসুমে হ্রদের পানি কমে গেলে ভেসে উঠা জায়গা ভরাট করে কাঁচা-পাকা স্থাপনা নির্মাণ করা হয়। রাঙামাটি শহরে বৈধ-অবৈধ জায়গার নিজ নিজ বাড়িঘরের সামনে পেছনে ব্যাপক হারে দখল করা হচ্ছে হ্রদের জায়গা। স্থানীয়দের মতে কেবল রাঙামাটি শহর এলাকায় কাপ্তাই হ্রদের পাড় দখল করে নির্মাণ করা হয়েছে কয়েক হাজার অবৈধ স্থাপনা। এসব স্থাপনা নির্মাণের ফলে রাঙামাটিতে দিন দিন বেড়ে উঠছে প্রচুর অপরিকল্পিত ও পরিবেশ বিরোধী বস্তি। যা পরিবেশের জন্য হুমকি বলে মনে করছে সচেতন মহল।

এ সম্পর্কিত আরও খবর