মাত্র ৫০ টাকার জন্য পরীক্ষা থেকে বঞ্চিত!

ময়মনসিংহ, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪ | 2023-08-27 02:57:01

নেত্রকোনার বারহাট্টা উপজেলার বাউশী ইউনিয়নের হারুলিয়া উচ্চ বিদ্যালয়ের ৬ষ্ঠ শ্রেণির শিক্ষার্থী সামিউল। সে হারুলিয়া গ্রামের দরিদ্র কৃষক দুলহা মিয়ার ছেলে। পিতা দুলহা মিয়া তার আর্থিক টানাপোড়েনের মাঝেই চালিয়ে যাচ্ছেন ছেলের লেখাপড়া খরচ।

এ বছর ছেলের বার্ষিক পরীক্ষার ফিসের সব টাকা দিতে না পারায় মাত্র ৫০ টাকা বাকি থেকে যায়। আর এই টাকা পরে দেয়ার কথা বলে সামিউল পরীক্ষায় অংশগ্রহণ করে এবং প্রবেশ পত্র ছাড়াই ৮টি পরীক্ষায় অংশ নেয়।

কিন্তু শনিবার (৮ ডিসেম্বর) সকালে পরীক্ষার হলে প্রবেশ করলে টাকা পরিশোধ করে প্রবেশ পত্র নিয়ে আসার কথা বলেন কর্তব্যরত শিক্ষক। এ সময় শিক্ষক তাকে পরীক্ষার খাতা দিয়ে আবার ফেরত নিয়ে যায়। এতে শেষ পর্যন্ত বকেয়া টাকা জমা দিতে না পারায় সামিউল ওইদিনের গণিত পরীক্ষা থেকে বঞ্চিত হয়।

এদিকে সামিউলের পিতা স্কুলে ১৮০০ টাকা জমা দেয়ার কথা জানিয়েছেন। স্কুলের বকেয়া ছিল মাত্র ৫০ টাকা। আর এ জন্য তাকে পরীক্ষা দিতে দেয়নি বিদ্যালয় কর্তৃপক্ষ। 

বিষয়টি সম্পর্কে স্কুলের প্রধান শিক্ষকের কাছে জানতে চাইলে তিনি এড়িয়ে যান এবং কিছুই জানেন না বলে জানান। তবে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে বলে জানান উপজেলা নির্বাহী কর্মকর্তা।

বিদ্যালয়টিতে এ ধরনের ঘটনা আরও ঘটেছে এবং বিষয়টি নিয়ে এলাকার সাধারণ মানুষের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে। তাই এ বিষয়ে সুষ্ঠু বিচারের দাবি জানান এলাকাবাসী।

এ ব্যাপারে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি ও শিক্ষা কর্মকর্তার সাথে কথা হয়েছে। এ ধরনের ঘটনা ঘটে থাকলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে বলে তারা জানান। এছাড়া সামিউল যাতে পরীক্ষা দিতে পারে তার ব্যবস্থা করা হবে বলে জানান উপজেলা নির্বাহী কর্মকর্তা ফরিদা ইয়াসমিন।

এ সম্পর্কিত আরও খবর