নিপাহ ভাইরাসে আক্রান্ত ১০ জনের ৭ জনেরই মৃত্যু

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 02:26:11

দেশে এ বছর এখন পর্যন্ত নিপাহ ভাইরাসে আক্রান্ত হয়ে ১০ জনের মধ্যে ৭ জনেরই মৃত্যু হয়েছে বলে জানিয়েছে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)।

আইইডিসিআরের পরিচালক অধ্যাপক ডা. তাহমিনা শিরিন বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, আমরা নিপাহ ভাইরাসের সার্ভিলেন্সে জোর দিয়েছি। যখন যেখানেই নতুন কেস হচ্ছে, আমরা খবরটা পাচ্ছি। ভাইরাসটিতে এখন পর্যন্ত ১০ জন শনাক্ত হয়েছে যার মধ্যে ৭ জনই মারা গেছেন।

আইইডিসিআরের পরিচালক আরও জানান, নিপাহ ভাইরাসে আক্রান্ত হয়ে কেউ যদি বেঁচেও যান তবুও তার নানা ধরনের শারীরিক জটিলতা দেখা দেয়। খেজুরের রস খাওয়া বন্ধ করতে পারলে আমরা এই ঝুঁকি থেকে মুক্ত থাকতে পারি।

সতর্কতা অবলম্বন করে খেলেও নিপাহ ভাইরাসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থেকে যায় উল্লেখ করে ডা. তাহমিনা শিরিন বলেন, অনেকেই বলেন আমরা সাবধানতা অবলম্বন করে রস সংগ্রহ করছি। এটা আসলে ভুল। যতই জাল দিয়ে ঢেকে রাখা হউক না কেন এতে আক্রান্তের সম্ভাবনা থেকেই যায়। কারণ শুধু রসে বাদুড় মুখ দিলেই নিপাহ ভাইরাস হয় না, বাদুড়ের ইউরিন থেকেও নিপাহ ভাইরাস সংক্রমিত হয়ে থাকে।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, নিপাহ ভাইরাস একটি মারাত্মক ভাইরাস । এই ভাইরাসে আক্রান্তদের মৃত্যুর হার ৭৫ শতাংশ। এই ভাইরাসের ভ্যাকসিন নেই, কোনো ওষুধ নেই, এমনকি চিকিৎসাও নেই। তাই সবাইকে সাবধান হতে হবে।

এ সম্পর্কিত আরও খবর