নোটিশে সাড়া না দেয়ায় বহুতল ভবন উচ্ছেদ

ঢাকা, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 11:04:27

গাজীপুরের শ্রীপুর পৌর এলাকার মধ্য বাজার (পশু হাসপাতাল) রোডে একটি অবৈধ বহুতল ভবন উচ্ছেদ করেছে উপজেলা প্রশাসন।

জেলা প্রশাসকের নির্দেশে রোববার (৯ ডিসেম্বর) সকাল ৯ টা থেকে বিকেল ৫টা পর্যন্ত এ উচ্ছেদ কার্যক্রম চলে। উচ্ছেদ অভিযানটি পরিচালনা করেন শ্রীপুর উপজেলা সহকারী কমিশনার ভূমি ফাতেমাতুজ জোহরা বৃতি।

প্রশাসন সূত্রে জানা যায়, উপজেলা সদরের বাজার রোডের তিনতলা বিশিষ্ট ভবনটি তৈরি করেন ভাংনাহাটি গ্রামের হাবিবুর রহমানের ছেলে মবিন মুক্তার (মমিন মুক্তার)। সরকারের এসএ ও আরএস ১নং খতিয়ানভুক্ত যথাক্রমে ২৩১৩, ৪৭৭৩নং দাগের ৩শতাংশ জমিতে এই ভবনটি তৈরি করা হয়। এটি উচ্ছেদের জন্য জেলা প্রশাসন থেকে তিনবার নোটিশ দিলেও দখলদার সাড়া দেননি। ফলে সরকারি সম্পত্তি উদ্ধারে জেলা প্রশাসন শ্রীপুর উপজেলা প্রশাসনের মাধ্যমে ব্যবস্থা নেয়।

পরে রোববার (৯ ডিসেম্বর) সকালে উপজেলা সহকারী কমিশনারের (ভূমি) নেতৃত্বে পুলিশ, দমকল বাহিনী ও বিদুৎ সদস্যদের উপস্থিতিতে ৫০ জন শ্রমিক দিয়ে ভবন ভাঙার কাজ শুরু হয়।

ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, দুপুর ২টা নাগাদ তিনতলা ভবনের দেয়ালগুলো প্রায় ভেঙে ফেলা হয়েছে। বাকি অংশ ভাঙার কাজ করছেন প্রশাসনের নিয়োজিত শ্রমিকরা।

ভবনের মালিক মুমিন মুক্তার মুঠোফোনে বলেন, ‘আমার বাপ-দাদা এ জমি ভোগ করে আসছিল। ৪০লাখ টাকা খরচ করে ৩য় তলা পর্যন্ত কাজ শেষ করা হয়েছে।’

কাগজ আছে কিনা জানতে চাইলে তিনি বলেন, ‘আমি ওই জমির আরএস রেকর্ড সংশোধনের জন্য গত ১৮ ডিসেম্বর আদালতে একটি মোকদ্দমা করেছি (নং ২৩০/২০১৮)।’

তিনি আরও বলেন, ‘এছাড়া প্রশাসনের পক্ষ থেকে আমি গত ১০ডিসেম্বর নোটিশ পেয়েছি। আর কিছু সময় পেলে নোটিশের জবাব দিতে পারতাম।’

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা রেহেনা আকতার জানান, সরকারি জমিতে অবৈধ স্থাপনা তৈরি করায় ভবনের মালিককে কয়েকবার নোটিশ দেয়া হয়। তিনি নির্দিষ্ট সময়ে উপযুক্ত জবাব দিতে ব্যর্থ হলে ওই অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়।

এ সম্পর্কিত আরও খবর