বগুড়া-৩: ভাবীর পরিবর্তে দেবর

রাজশাহী, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-13 22:36:20

উচ্চ আদালত নির্বাচন কমিশনের আদেশ স্থগিত করায় বগুড়া-৩ (দুপচাচিয়া-আদমদীঘি) আসনে ভাবীর পরিবর্তে দেবরকে বিএনপির চূড়ান্ত প্রার্থী ঘোষণা করা হয়েছে।

রোববার (০৯ ডিসেম্বর) রাতে এ ঘোষণা আসে। বগুড়া-৩ আসনটি পারিবারিকভাবে ধরে রেখেছিলেন সাবেক সাংসদ আব্দুল মোমিন তালুকদার খোকা। তার বাবা আব্দুল মজিদ তালুকদার মারা যাওয়ার পর ২০০৮ সালের নির্বাচন পর্যন্ত এ আসনে সাংসদ ছিলেন আব্দুল মোমিন তালুকদার। ২০১৪ সালে এ আসনে বিনা ভোটে সাংসদ নির্বাচিত হন জাতীয় পার্টি থেকে অ্যাডভেোকেট নুরুল ইসলাম তালুকদার।

এবারের একাদশ সংসদ নির্বাচনে বিএনপি থেকে প্রার্থী নির্বাচনে দেখা দেয় জটিলতা। আব্দুল মোমিন তালুকদার মানবতা বিরোধী অপরাধের মামলায় পলাতক জীবন যাপন করছেন। ফলে একই আসনে দল থেকে খোকাসহ তিন জনকে প্রাথমিক মনোনয়ন দেয়া হয়েছিল।

বাকি দুইজন প্রার্থী হলেন- খোকার স্ত্রী মাসুদা মোমিন এবং ছোট ভাই আদমদীঘি উপজেলা চেয়ারম্যান আব্দুল মুহিত তালুকদার।

গত ০২ ডিসেম্বর যাচাই-বাছাই পর্বে বিএনপি থেকে তিনজন প্রার্থীর মধ্যে আব্দুল মোমিন তালুকদার খোকা এবং তার স্ত্রীকে বৈধ ঘোষণা করা হয়। আর খোকার ছোট ভাই মুহিত তালুকদার উপজেলা চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ না করায় তার মনোনয়ন বাতিল করা হয়।

এদিকে দুপচাচিয়া উপজেলার মুক্তিযোদ্ধা সারোয়ার খান যুদ্ধাপরাধী মামলার পলাতক আসামি আব্দুল মোমিন তালুকদার খোকার মনোনয়ন বাতিল করতে নির্বাচন কমিশনে আবেদন করেন। অপরদিকে আব্দুল মুহিত তালুকদার তার প্রার্থিতা ফিরে পেতে নির্বাচন কমিশনে আবেদন করলে তা শুনানি শেষে খারিজ করে দেয়া হয়। পরে নির্বাচন কমিশনের আদেশের বিরুদ্ধে হাইকোর্টে রিট করেন মুহিত তালুকদার।

প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন রোববার (৯ ডিসেম্বর) বৈধ প্রার্থী হিসেবে মাসুদা মোমিনের নাম প্রকাশ করা হয় রির্টানিং অফিসারের কার্যালয় থেকে। আব্দুল মোমিন তালুকদার খোকার দলীয় মনোনয়ন না থাকায় বাদ পড়ে যায়। পরে বিকেলে হাইকোর্টের আদেশে প্রার্থিতা ফিরে পান আব্দুল মুহিত তালুকদার।

হাইকোর্টের আদেশের পর রাতে দল থেকে পুনরায় চূড়ান্ত প্রার্থী হিসেবে ঘোষণা দেয়া হয় ভাবী মাসুদা মোমিনের পরিবর্তে দেবর মুহিত তালুকদারকে।

আদমদীঘি উপজেলা বিএনপির সভাপতি ও বগুড়া-৩ আসনে বিএনপি মনোনীত প্রার্থী আব্দুল মুহিত তালুকদার বার্তা২৪.কমকে বলেন, ‘দল মাসুদা মোমিনের মনোনয়ন বাতিল করে আমাকে মনোনয়ন দিয়েছেন। হাইকোর্টের আদেশ অনুযায়ী ৪৮ ঘণ্টার মধ্যে প্রয়োজনীয় কাগজ পত্র রির্টানিং অফিসারের কার্যালয়ে জমা দিতে হবে। এরপর চূড়ান্ত প্রার্থী তালিকায় মাসুদা মোমিনের নাম পরিবর্তন করে আমাকে ঘোষণা করা হবে।’

এ সম্পর্কিত আরও খবর