স্থগিত প্রাথমিক বৃত্তির‌ ফল রাতের মধ্যেই

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 23:17:19

কারিগরি ত্রুটির কারণে স্থগিত হওয়া প্রাথমিকের বৃত্তির ফলাফল পুনঃযাচাই করে বুধবার (১ মার্চ) রাতের মধ্যেই প্রকাশ করা হবে বলে জানিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

সন্ধ্যায় মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিন এ তথ্য জানিয়েছেন।

এর আগে, স্থগিত হওয়া প্রাথমিকের বৃত্তির ফল বুধবার (১ মার্চ) বিকেলের মধ্যে প্রকাশ করা হবে বলে জানিয়েছিলেন পরিচালক (প্রশিক্ষণ) ড. উত্তর কুমার দাশ। তিনি জানান, যেসব সমস্যার কারণে ফল স্থগিত হয়েছিল, সব সমস্যার চিন্হিত করে সমাধান হয়েছে। আশা করছি আজ বিকেলের মধ্যেই পুনরায় ফলাফল প্রকাশ করতে পারবো।

এদিকে সবকিছু প্রস্তুত থাকার পরেও ফলাফল অধিকতর যাচাইয়ের জন্য নিয়ে যাওয়া হয় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট)। বিকেলে মহাপরিচালকের নেতৃত্বে টেকনিক্যাল কমিটির টিম বুয়েটে যান।

মঙ্গলবার সকালে সারাদেশে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের বৃত্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়। তবে কয়েক ঘণ্টা না পেরোতেই প্রকাশিত ফল স্থগিত করা হয়।

সফটওয়্যারে টেকনিক্যাল ত্রুটির কারণে তথ্যগত কিছু ভুল ধরা পড়ায় ফলাফল স্থগিত করা হয় বলে জানানো হয় প্রাথমিক শিক্ষা অধিদফতর থেকে। এ বিষয়ে জেলা উপজেলা শিক্ষা কর্মকর্তাদের কাছে অধিদফতর থেকে একটি নির্দেশনা পাঠানো হয়।

এরও আগে ২০২০ ও ২০২১ সালে করোনা মহামারির কারণে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা না হওয়ায় প্রাথমিক বৃত্তি প্রদান করা সম্ভব হয়নি। ২০২২ সালের ২২ নভেম্বর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে অনুষ্ঠিত আন্তমন্ত্রণালয় সভায় ২০২২ সাল থেকে প্রাথমিক বৃত্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়। সেই ধারাবাহিকতায় ২০২২ সালের ৩০ ডিসেম্বর সারা দেশে একযোগে বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এ সম্পর্কিত আরও খবর