কোনো স্থাপনায় প্রচার সামগ্রী সাঁটানো যাবে না

চট্টগ্রাম, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 19:09:12

কোনো স্থাপনা, বাসা কিংবা দেয়ালে কোনো ধরনের প্রচার সামগ্রী সাঁটানো যাবে না বলে জানিয়েছেন জেলা রির্টানিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াছ হোসেন।

তিনি জানান, প্রচারসামগ্রী অন্য যেকোনোভাবে টাঙাতে বা সাঁটাতে হবে।

সোমবার (১০ডিসেম্বর) সকালে চট্টগ্রামের ১০টি জেলার সংসদীয় আসনের প্রতীক বরাদ্দের সময় তিনি এ সব কথা বলেন।

জেলা প্রশাসক বলেন, রোববার (৯ ডিসেম্বর) চূড়ান্তভাবে প্রার্থীদের মনোনয়ন জমা দেওয়ার পর সোমবার (১০ ডিসেম্বর) দলীয় প্রতীক দেওয়া হচ্ছে। একইসঙ্গে স্বতন্ত্র ও জোটগতভাবে নির্বাচন করা প্রার্থীদেরও প্রতীক দেওয়া হবে। প্রতীক পাওয়ার পর প্রার্থীরা প্রচার শুরু করলেও কমিশনের দেওয়া প্রতীকের সাইজ অনুযায়ী প্রচার সামগ্রী তৈরী ও ব্যবহার করতে হবে। কোনোভাবেই বাসা-বাড়ি বা স্থাপনায় ঘাম দিয়ে বা অন্যভাবে প্রচার সামগ্রী লাগানো যাবে না। কোনো প্রার্থী প্রতীকের বাইরে প্রচারণা করলে নির্বাচনী আচরণববিধি লঙ্ঘনের দায়ে দণ্ড দেওয়া হবে।

সোমবার থেকে আনুষ্ঠানিকভাবে প্রচার কাজ শুরু হলেও আমরা প্রার্থীদের মঙ্গলবার থেকে প্রচারণার কাজ শুরুর জন্য অনুরোধ করেছি। তিনি আরও জানান, নির্বাচনী পরিবেশ পর্যবেক্ষণের জন্য ৩০ জন ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করছেন। এর পাশাপাশি বিভিন্ন পর্যবেক্ষক টিমও মনিটরিং করবে।

এ দিকে সকাল ১১টায় জেলা রির্টানিং কর্মকর্তা ও জেলা প্রশাসকের কার্যালয়ে চট্টগ্রামের ১০টি আসনের প্রতীক বরাদ্দ শুরু হয়। প্রথমে চট্টগ্রাম-১২ (পটিয়া) আসনের আওয়ামী লীগের প্রার্থী শামসুল হকের পক্ষে তার প্রস্তাবকারী প্রতীক নেন। এর পর একে একে স্বতন্ত্র ও বিএনপির প্রার্থীরা প্রতীক গ্রহণ করেন।

অপরদিকে জেলা রির্টানিং কর্মকর্তা ও বিভাগীয় কমিশনার আব্দুল মান্নানের কার্যালয়ে মহানগরের ৬টি সংসদীয় আসনের প্রতীক বরাদ্দ শুরু হয়।

প্রথমে চট্টগ্রাম-৪ (সীতাকুণ্ড) আসনের আওয়ামী লীগ প্রার্থী দিদারুল ইসলাম দিদার প্রতীক গ্রহণ করেন। এ সময় তিনি সাংবাদিকদের জানান, চট্টগ্রাম- ৪ সংসদীয় আসনে ব্যাপক উন্নয়ন কার্যক্রম হয়েছে। এবারের জনগণ তাদের ভোট দিয়ে নির্বাচিত করবে। সীতাকুণ্ড উপজেলার বর্ধিত সভাশেষে আনুষ্ঠানিক প্রচার শুরু করবেন বলেও জানান তিনি।

এরপর চট্টগ্রাম-৮ (বোয়ালখালী- চান্দগাঁও) আসনে বিএনপি প্রার্থী নগর বিএনপির সহ-সভাপতি আবু ছুফিয়ান প্রতীক গ্রহণ করেন। প্রতীক বরাদ্দ শেষে নির্বাচনের পরিবেশ নিয়ে স্বস্তি প্রকাশ করলেও নেতা-কর্মীদের গ্রেফতার নিয়ে ক্ষোভের কথা জানান তিনি।

জেলা রির্টানিং কর্মকর্তা ও জেলা প্রশাসকের কার্যালয়ে জেলার ৬৬টি ও বিভাগীয় কমিশনারের কার্যালয়ে মহানগরের ৫২টি প্রতীক বরাদ্দ দেওয়া হয়। এর মধ্যে জেলার দুইজন স্বতন্ত্র প্রার্থী প্রতীক গ্রহণ করেছেন। প্রতীক বরাদ্দ চলবে বিকেল পাঁচটা পর্যন্ত।

এ সম্পর্কিত আরও খবর