পূর্ণশক্তি ও জনবল নিয়ে নির্বাচনী মাঠে থাকবে র‍্যাব

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 21:18:19

আসন্ন সংসদ নির্বাচনে শান্তিপূর্ণভাবে অনুষ্ঠানের সব ধরনের প্রস্তুতি প্রায় শেষ করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীগুলো। এর ধারাবাহিকতায় ইতোমধ্যে কর্মপরিকল্পনা প্রণয়ন করেছে এলিট ফোর্স র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)।

র‍্যাব সদর দফতর সূত্র বলছে, নির্বাচন উপলক্ষে তাদের পূর্ণশক্তি ও জনবল নিয়ে নির্বাচনে মাঠে থাকবে তারা। র‍্যাব সদরদফতর থেকে র‍্যাবের ১৪টি ব্যাটেলিয়ানে তাদের কর্ম পরিকল্পনা পৌঁছে গেছে। নির্দেশনা অনুযায়ী র‍্যাব সদস্যরা নির্বাচনী মাঠে শান্তি-শৃঙ্খলা রক্ষার্থে কাজ করবে।

এদিকে ৬৪ জেলা ও মহানগর পুলিশের সার্বিক কার্যক্রম তদারকি করতে ইতোমধ্যে পুরো দেশকে ৮টি অঞ্চলে ভাগ করা হয়েছে। এসব অঞ্চলে র‌্যাব ও পুলিশের আটজন ঊর্ধ্বতন কর্মকর্তাকে দায়িত্ব দেয়া হয়েছে। তারা সংশ্লিষ্ট অঞ্চলগুলোর প্রশাসনিক কর্মকর্তাদের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখছেন।

র‍্যাব সদর দফতর থেকে আরও জানা যায়, র‍্যাবের মোট ১২ হাজার সদস্যেদের মধ্যে নির্বাচনী মাঠে আইনশৃঙ্খলা রক্ষার্থে ১১ হাজার সদস্য কাজ করবে। ২০১৫ সালের ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে যে জেলায় গুলোতে সহিংসতা হয়েছিল, সে সব জেলায় র‍্যাব সদস্যদের থাকবে বাড়তি নজরদারি।

অন্যদিকে পুলিশ সদর দফতর সূত্রে জানা গেছে, সারা দেশের ৪০ হাজার ২৭৩ টি ভোট কেন্দ্রের মধ্যে এখন পর্যন্ত ২৫ হাজার ৮৬৫ টি গুরুত্বপূর্ণ কেন্দ্র হিসেবে চিহ্নিত করা হয়েছে। যেখানে পুলিশ ও র‍্যাবের বাড়তি সদস্য নিরাপত্তার কাজে নিয়োজিত থাকবে।

তবে নির্বাচন শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে আগামী ১৩ ডিসেম্বর নির্বাচন কমিশন সচিবালয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীগুলোর সঙ্গে কর্মপরিকল্পনা নিয়ে একটি বৈঠক করবেন প্রধান নির্বাচন কমিশনার। ওই বৈঠক থেকে পূর্ণাঙ্গ দিকনির্দেশনা দেয়া হবে বলে জানা গেছে।

জানতে চাইলে র‍্যাব সদর দফতরের সিনিয়র এএসপি মিজানুর রহমান বার্তা২৪.কমকে বলেন, ‘নির্বাচন সুষ্ঠুভাবে পরিচালনার জন্য, আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে সর্বোচ্চ ত্যাগ স্বীকার করবে র‍্যাব। র‍্যাব তাদের পূর্ণ জনবল ও শক্তি দিয়ে নির্বাচন কেন্দ্রিক যেকোন বিশৃঙ্খলা প্রতিহত করবে।’

এ সম্পর্কিত আরও খবর