‘রমজানের প্রথম সপ্তাহে চিনির দাম কেজিতে ৫ টাকা কমবে’

, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 00:13:36

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি জানিয়েছেন, রমজান মাসে সাধারণ জনগণকে স্বস্তি দিতে চিনি আমদানি শুল্ক ছাড় দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এতে চিনির দাম কেজিতে ৫ টাকা পর্যন্ত কমাতে রাজি হয়েছেন ব্যবসায়ীরা। ।

রোববার (১৯ মার্চ) সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে দ্রব্যমূল্য ও বাজার পরিস্থিতি পর্যালোচনা সংক্রান্ত টাস্কফোর্সের সভা শেষে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।

বাণিজ্যমন্ত্রী বলেন, শুল্ক ছাড় দেয়ায় চিনির দাম কেজিতে ৫ টাকা কমাতে সম্মত হয়েছে ব্যবসায়ীরা। শুল্ক কমানোর ফলে প্রতি কেজি চিনিতে সাড়ে ৪ টাকার মতো কমানো যাবে। তবে আমরা ব্যবসায়ীদের চিনির দাম কেজিতে ৫ টাকা কমানোর অনুরোধ করেছি। তারা আমাদের সঙ্গে একমত হয়েছেন।’

ফলে রমজানের প্রথম সপ্তাহেই চিনির দাম কেজিতে ৫ টাকা কমবে বলে আশা প্রকাশ করেন তিনি।

তিনি বলেন, ‘আগামীকাল (২০ মার্চ) থেকে আমরা বাজার নজরদারি করব। ট্যারিফ কমানোর পর বাজারে কী প্রভাব পড়ছে, সেদিকে নজর রাখা হচ্ছে।’

ব্যবসায়ীদের কাছে তেল ও চিনির মজুত রয়েছে উল্লেখ করে তিনি বলেন, ভয়ের কোনো কারণ নেই। বাজারে কোনোভাবেই সংকট তৈরি হবে না। জিনিসপত্রের দাম সহনীয় রাখতে সরকার নানাভাবে চেষ্টা করছে। সরকারের কাছে যে মজুত আছে, তাতে কোনোভাবেই দাম বাড়বে না। কেউ বাড়ানোর চেষ্টা করলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

এ সম্পর্কিত আরও খবর