আরাভ খানের বিরুদ্ধে ইন্টারপোলকে রেড নোটিশ দেয়া হয়েছে: আইজিপি

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম | 2023-09-01 04:45:26

আরর আমিরাতে স্বর্ণের শো রুম উদ্বোধন নিয়ে সাম্প্রতিক সময়ে আলোচিত রবিউল ইসলাম ওরফে আরাভ খানের বিরুদ্ধে ইন্টারপোলকে রেড নোটিশ দেওয়া হয়েছে এবং তারা সেটি গ্রহণ করেছে বলে জানিয়েছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আব্দুল্লাহ আল মামুন।

সোমবার (২০ মার্চ) দুপুর পৌনে দুইটার দিকে সিএমপির কোতোয়ালি থানার এনায়েতবাজার পুলিশ ফাঁড়ির উদ্বোধনের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

আইজিপি বলেন, আরাভ খানের বিষয়ে তথ্য সংগ্রহের জন্য ইন্টারপোলসহ বিভিন্ন জায়গায় যোগাযোগ শুরু করেছি। আমি কিছুক্ষণ আগে জানতে পেরেছি যে তার যে নামে আমরা চার্জশিট দিয়েছি, ওই নামে রেড নোটিশ জারির একটা বিষয় (আবেদন/অনুরোধ) দিয়েছি, এটা বোধহয় ইন্টারপোল গ্রহণ করেছে, এরকম একটা খবর আমি পেয়েছি। এটা নিয়ে আমরা কাজ করছি, কীভাবে কাজ করছি সেটা সুস্পষ্টভাবে বলতে চাচ্ছিনা তদন্তের স্বার্থে।

পুলিশের সাথে তার একটা সমঝোতার বিষয়ে বিভিন্ন জায়গায় খবর প্রকাশ হয়েছে, এই বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘এটা আমাদের নলেজে আসছে, আমরা খতিয়ে দেখছি। খতিয়ে দেখে উপর্যুক্ত সময়ে আমরা জানাব। দেশ থেকে যদি কোনো আসামি পলায়ন করে, বিদেশে চলে যায়, যখন আমরা তার সম্পর্কে মোটামুটি কিছু তথ্য পাই, তখন আমরা একটা রেড নোটিশ জারি জরি। এটা ইন্টারপোল হেড কোয়ার্টারে যায়। আমি যেটা খবর পেয়েছি যে এটা তারা একসেপ্ট করেছে।

আরাভ খানের স্বর্ণের দোকান উদ্বোধনে তারকাদের যাওয়া নিয়ে তিনি বলেন, ‘তারা কী কারণে গিয়েছেন তারা বলবেন। আমরা এটা খবর নিব। তারা আসলে পরে এটা জানব আমরা। অনেকসময় দেখা যায় বিজ্ঞাপনের জন্য যায়। একজন একটা অনুষ্ঠানে গেলেই যে সে তার সাথে জড়িত থাকবে এটা ঠিক কি বলা যায়? এরপরও আমরা এটা পর্যবেক্ষণ করছি, দেখছি আমরা।

রোহিঙ্গা ক্যাম্পে দুটি পক্ষের বিরোধ নিয়ে লাগাতার রক্তপাত ও প্রাণহানি নিয়ে প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘এটা সম্পূর্ণ আমাদের নিয়ন্ত্রণে আছে। যে ঘটনা ঘটছে, আপনারা জানন কক্সবাজারের জনসংখ্যা কত আর শুধুমাত্র ক্যাম্পের জনসংখ্যা কত। এখানে আমরা সবাই মিলে দায়িত্ব পালন করছি। আমরা বিভিন্ন বাহিনী একযোগে কাজ করছি। তারা আইনশৃঙ্খলা বিঘ্নকারী কারী যেসকল কাজ করছে, প্রতিটি ঘটনায় জড়িত প্রত্যেকের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছি। এমন না যে আমরা ছাড় দিচ্ছি৷ যে ঘটনাগুলো ঘটছে প্রত্যেকের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছি। এখনো যে ঘটনা ঘটছে, আমরা একটা একটা ব্যবস্থা নিব, বাংলাদেশের আইন অনুযায়ী কঠোর ব্যবস্থা নিব।

টানেলের দুপাশের দুটি থানার বিষয়ে তিনি বলেন, এখনো ওই বিষয়টা ইমপ্লিমেন্টেশনের পর্যায়ে যায়নি। আমরা একটা প্রস্তাব দিয়েছি, একটা প্রক্রিয়ার মধ্য দিয়ে এটা হয়ে থাকে। সরকারের উচ্চ পর্যায়ে এটা বিবেচনাধীন আছে।

মাহিয়া মাহির প্রসঙ্গে আইজিপি বলেন, ইতোমধ্যে তিনি জামিন পেয়েছেন। আমি এটা বলতে পারি যেহেতু মামলা হয়েছে, কারো প্রতি কোনো অন্যায় হবে না।

প্রসঙ্গত, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের কতোয়ালী থানা এলাকায় ৩ কোটি ৫৪ লাখ টাকা ব্যয়ে নির্মিত এনায়েত বাজার পুলিশ ফাঁড়ি। এই ভবনের মোট আয়তন ১০ হাজার ১৮০ বর্গফুট। চার তলার এই ভবনটি ছয় তলা ভিতের উপর তৈরি। ভবনের বেজমেন্টে রয়েছে রান্নাঘর, রিক্রিয়েশন রুম এবং এবাদত খানা। প্রথম তলায় অফিসকক্ষ আর ওয়্যারলেস রুমের সাথে আছে গাড়ি পার্কিং।

ভবনের দ্বিতীয় তলায় রয়েছে ফাঁড়ির ইনচার্জের জন্য নির্ধারিত কক্ষ। একই ফ্লোরে থাকছে অস্ত্রাগার, লজিস্টিক রুম এবং পুরুষ ও মহিলাদের জন্য আলাদা হাজতখানা। ভবনের তৃতীয় তলায় রয়েছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের কোতোয়ালি জোনের সহকারী কমিশনারের অফিস। এই ফ্লোরে রাখা হয়েছে একটি সভাকক্ষও। সবচেয়ে উপরের তলায় আছে ইন্সপেক্টর রুম। একই ফ্লোরে একটি ওয়েটিং রুম, অফিস রুম ও একটি এসিরুম রাখা হয়েছে। চারতলা ভবনের বেজমেন্ট সহ সব ফ্লোরে রাখা হয়েছে আলাদা শৌচাগার ব্লক।

এ সম্পর্কিত আরও খবর