রাজবাড়ীর চারটি উপজেলা ভূমিহীন ও গৃহহীনমুক্ত

, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজবাড়ী | 2023-09-01 01:48:10

রাজবাড়ীর চারটি উপজেলা ভূমিহীন ও গৃহহীনমুক্ত হলো। উপজেলাগুলো হলো- কালুখালী, পাংশা, বালিয়াকান্দি ও রাজবাড়ী সদর। বুধবার (২২ মার্চ) প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি সারাদেশে মুজিববর্ষ উপলক্ষে চতুর্থ পর্যায়ে জমি ও গৃহ হস্তান্তর কার্যক্রমের উদ্বোধনে তিনি এ ঘোষণা দেন।

জেলা প্রশাসকের কার্যালয় থেকে জানা যায়, সর্বশেষ হালনাগাদ তথ্য অনুযায়ী ‘ক’ শ্রেণীর ভূমিহীন ও গৃহহীন পরিবার না থাকায় এ জেলার রাজবাড়ী সদর, পাংশা ও বালিয়াকান্দি ‘ক’ শ্রেণির ভূমিহীন ও গৃহহীনমুক্ত উপজেলা হিসেবে ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর আগে ২০২২ সালের জুনে কালুখালী উপজেলাকে 'ক' শ্রেণীর ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করেছিলেন।

এদিকে চতুর্থ ধাপে রাজবাড়ীতে মোট ঘর পাচ্ছেন ২৭৭ টি পরিবার। এরমধ্যে সদর উপজেলায় ৩৫টি, পাংশা উপজেলায় ১২০টি, বালিয়াকান্দি উপজেলায় ১২০টি, গোয়ালন্দ উপজেলায় ২টি ভূমিহীন পরিবার এই ঘর পেলেন। রাজবাড়ী জেলায় ইতোমধ্যে ২১২২টি ঘর উপকারভোগীদের মাঝে হস্তান্তর করা হয়েছে।

বালিয়াকান্দি উপজেলা অডিটোরিয়ামে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থেকে বক্তব্য রাখেন রাজবাড়ী জেলা প্রশাসক আবু কায়সার খান, উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মো: আবুল কালাম আজাদ, বালিয়াকান্দি উপজেলা নির্বাহী অফিসার রফিকুল ইসলাম। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস-চেয়ারম্যান মনিরুজ্জামান মনির, সহকারি কমিশনার (ভূমি) হাসিবুল হাসানসহ স্থানীয় জনপ্রতিনিধি, উপকারভোগী ও সংশ্লিষ্ট সকল ব্যক্তিবর্গ।

জেলা প্রশাসক আবু কায়সার খান তার বক্তব্য বলেন, ‘আমার দেশের প্রতিটি মানুষ খাদ্য পাবে, আশ্রয় পাবে, শিক্ষা পাবে, উন্নত জীবনের অধিকারী হবে-এই হচ্ছে আমার স্বপ্ন’। ১৯৭২ সালের ৩রা জুলাই বাংলাদেশ জাতীয় সমবায় ইউনিয়ন আয়োজিত সমবায় সম্মেলনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের এই উক্তির উপর ভিত্তি করে বর্তমান সরকার ভূমিহীন ও গৃহহীন অসহায় পরিবার পুনর্বাসন করে আসছে। মাননীয় প্রধানমন্ত্রী বলেছেন, ‘বাংলাদেশের একটি মানুষও গৃহহীন থাকবে না।’ এরই ধারাবাহিকতায় মুজিববর্ষ উপলক্ষ্যে ভূমিহীন ও গৃহহীন পুনর্বাসন কার্যক্রম চলমান রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর