কুমারখালী ও ভেড়ামারায় বিনামূল্যে সার বীজ বিতরণ

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুষ্টিয়া | 2023-09-01 01:59:59

কুষ্টিয়ার কুমারখালীতে আউশ ধান ও পাটের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে প্রণোদনা কর্মসূচির আওতায় কৃষকদের মাঝে ধান ও পাটের বীজ এবং রাসায়নিক সার বিতরণ করা হয়েছে।

বুধবার (২২ মার্চ) দুপুর সাড়ে ১২টায় উপজেলা পরিষদ চত্বরে উপজেলার সাড়ে ৭ হাজার কৃষকের মাঝে ধান ও পাটের বীজ এবং রাসায়নিক সার বিতরণ করা হয়।

উপজেলা প্রশাসন, কৃষি সম্প্রসারণ ও পাট অধিদপ্তরের আয়োজনে এসব বীজ ও সার বিতরণ করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কুষ্টিয়া-৪ (খোকসা-কুমারখালী) আসনের সংসদ সদস্য ব্যারিস্টার সেলিম আলতাফ জর্জ।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বিতান কুমার মন্ডলের সভাপতিত্বে এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোছা. নাছরিন বানু, পৌরসভার মেয়র সামছুজ্জামান অরুন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. আমিরুল আরাফাত, উপজেলা কৃষি কর্মকর্তা দেবাশীষ কুমার দাস, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক রাসেল হোসেন আরজুসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

উপজেলা কৃষি কর্মকর্তা দেবাশীষ কুমার দাস বলেন, ২০২২-২০২৩ অর্থবছরে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় আউশ ধান উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ৪ হাজার ৫০০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের প্রত্যককে ৫ কেজি করে বীজ, ১০ কেজি করে এমওপি ও ডিএপি রাসায়নিক সার এবং পাট উৎপাদন বৃদ্ধির জন্য ৩ হাজার কৃষককে এক কেজি করে পাট বীজ বিনামূল্যে প্রদান করা হয়েছে।

তিনি আরও বলেন, চলতি অর্থবছরে আউশ ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে প্রায় ৫ হাজার ৫০০ হেক্টর জমি এবং পাটচাষের লক্ষ্যমাত্র রয়েছে ৫ হাজার ৩০০ হেক্টর জমি।

অপরদিকে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় ২০২২/২৩ অর্থ বছরে খরিপ এক ২০২২/২৩ মৌসুমে ব্রিধান ৪৮ ও বি আর তোষাপাঠ -৮ চাষাবাদ সহোয়োগিতায় ক্ষুদ্র ও প্রান্তিক ভেড়ামারা উপজেলায় ৪ হজার হাজার কৃষককে জনপ্রতি ৫ কেজি আউশ ধান বীজ, ১০ কেজি এমওপি, ১০ কেজি ডিএপি সার বিতরণ করা হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আক্তারুজ্জামান মিঠু।

ভেড়ামারা উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা শায়খুল ইসলাম এর সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন মাহমুদা সুলতানা অতিরিক্ত কৃষি অফিসার, শাহনাজ ফেরদৌস সম্প্রসারণ অফিসার, অনুশ্রী দেবনাথ কৃষি সম্প্রসারণ অফিসার

এ সম্পর্কিত আরও খবর