‘ভ্রাম্যমাণ দুধ, ডিম ও মাংস বিক্রয়ের দাম পর্যায়ক্রমে সমন্বয় করা হবে’

, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 21:28:48

প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উদ্যোগে ভ্রাম্যমাণ দুধ, ডিম ও মাংস বিক্রয়ের দাম পর্যায়ক্রমে সমন্বয় করা হবে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী শম রেজাউল করিম।

বৃহস্পতিবার (২৩ মার্চ) রমজান মাসে সুলভ মূল্যে রাজধানীতে দুধ, ডিম ও মাংস ভ্রাম্যমাণ বিক্রয় কার্যক্রমের উদ্বোধনকালে মন্ত্রী একথা বলেন।

মন্ত্রী বলেন, ভ্রাম্যমাণ পণ্যমূল্য ফিক্সড নয়। যা পর্যায়ক্রমে কমে আসবে। তবে নির্ধারিত মূল্যের বেশি নেওয়া যাবে না।

তিনি বলেন, মুক্তিযুদ্ধের চেতনায় রাষ্ট্র গঠনে কাজ করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি চান দেশের মানুষ যেন ভালোভাবে বাঁচতে পারে। তারই ইচ্ছেরই প্রতি ফলন রমজানে কিছুটা হলেও মানুষকে সুলভে পণ্য দেয়ার প্রয়াস।

তিনি বলে, রমজান আসলেই দেশে মুনাফাভোগীরা সুযোগ নেওয়ার চেষ্টা করছে। সরকার এখন অনেক সুংহত। ভেজাল ও অতি মুনাফাভোগীদের বিরুদ্ধে কাজ করছে। রাষ্টের চেষ্টায় ও বেসরকারি উদ্যোক্তাদের চেষ্টার মাধ্যমে প্রাণিসম্পদের ব্যাপক উন্নয়ন হয়েছে। অফিসিয়াল কাজের বাইরে গিয়েও আমরা কাজ করছি। রমজানে সুলভমূল্যে ঢাকার ২০টি জায়গায় ভ্রাম্যমাণ বিক্রয়কেন্দ্র চালু করা হচ্ছে। মানুষকে হেয় প্রতিপন্ন করে এবং জুলুম করে বেশি অর্থ আদায় কোনো কাজে আসবে না। সবাইকে সবার জন্য এগিয়ে আসার আহ্বান জানান।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব ড. নাহিদ রশীদ বলেন, আমরা অন্যান্য দেশের মতোই সুলভ মূল্যে দুধ, ডিম ও মাংস সরবরাহের চেষ্টা করছি। এক্ষত্রে সাপ্লাই চেইন ঠিক রাখার আহ্বান জানান।

উদ্বোধনী অনুষ্ঠানে জানানো হয়েছে, রাজধানীর ২০টি স্থানে ১ রমজান থেকে ২৮ রমজান পর্যন্ত চলবে এ কার্যক্রম।

এ কার্যক্রমে গরুর মাংস প্রতি কেজি ৬৪০ টাকা, খাসির মাংস প্রতি কেজি ৯৪০ টাকা, ড্রেসড ব্রয়লার প্রতি কেজি ৩৪০ টাকা, দুধ প্রতিলিটার ৮০ টাকা এবং ডিম প্রতিটি ১০ টাকা মূল্যে বিক্রয় করা হবে।

সচিবালয় সংলগ্ন আব্দুল গণি রোড, খামারবাড়ি, মোহাম্মদপুরের জাপান গার্ডেন সিটি, মিরপুর ষাট ফুট রাস্তা, আজিমপুর মাতৃসদন, পুরান ঢাকার নয়াবাজার, আরামবাগ, নতুন বাজার, মিরপুরের কালশী, খিলগাঁও রেলগেট, নাখালপাড়ার লুকাস মোড়, সেগুনবাগিচা কাঁচাবাজার, মোহাম্মদপুরের বসিলা, উত্তরার দিয়াবাড়ি, যাত্রাবাড়ি, গাবতলী, হাজারীবাগ, বনানীর কড়াইল বস্তি, কামরাঙ্গীরচর এবং রামপুরায় এ বিক্রয় কার্যক্রম চালু থাকবে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রাণিসম্পদ অধিদফতরের মহাপরিচালক ডা. মো. এমদাদুল হক তালুকদারের সভাপতিত্বে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ টি এম মোস্তফা কামাল, বাংলাদেশ ডেইরি ফার্মারস অ্যাসোসিয়শনের সভাপতি মো. ইমরান হোসেন এবং ওয়ার্ল্ড পোল্ট্রি সায়েন্স-বাংলাদেশ এর সাধারণ সম্পাদক মাহবুব হাসান। স্বাগত বক্তব্য প্রদান করেন প্রাণিসম্পদ অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের পরিচালক মো. আব্দুর রহিম।

এ সম্পর্কিত আরও খবর