স্বার্থহানির আশঙ্কায় নতুন কারিকুলামের বিরোধিতা: শিক্ষামন্ত্রী

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 07:54:28

নিজেদের স্বার্থহানির আশঙ্কায় কেউ কেউ নতুন কারিকুলামের বিরোধিতা করছে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি বলেন, কেউ কেউ বিরোধিতার জন্য বিরোধিতা করছে। এর মধ্যে বিরোধী রাজনৈতিক দল, কিছু ধর্মীয় দল, কোচিং ব্যবসায় জড়িতসহ নোট ও গাইড বই ব্যবসায় জড়িতরা নিজেদের স্বার্থহানির আশঙ্কায় এই কারিকুলামের বিরোধিতা করছে।

সোমবার (২৭ মার্চ) আশুলিয়ার ব্রাক সিডিএম সেন্টারে নতুন শিক্ষাক্রমের ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির পাঠ্যপুস্তক পরিমার্জনে লেখকদের নিয়ে ৫ দিনব্যাপী কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় শিক্ষামন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, দুই'শ বছর ধরে আমরা প্রশ্ন ও উত্তর প্রদান নির্ভর শিক্ষা ব্যবস্থায় অভ্যস্ত হয়েছিলাম, যার ফলে মুখস্ত বিদ্যার প্রচলন হয়েছে। মুখস্ত বিদ্যা মনে থাকে না।

তিনি আরও বলেন, আমাদের শিক্ষাকে অনন্দময় করা এবং শিক্ষার্থীদের ভাবতে শিখানো ,বিশ্লেষণ করতে শিখানো, সবাই মিলে করা এই সমস্ত কিছু নতুন শিক্ষা ক্রমের মাধ্যমে শিক্ষার্থীদের শিখানো হবে। শিক্ষার্থীরা এই ব্যবস্থায় খুশি। শিক্ষকদের একটা বড় অংশ খুশি।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো. ফাহাদুল ইসলাম, ডক্টর জাফর ইকবাল, আবুল মোমেন,ডক্টর স্বরোচিষ সরকার, ডক্টর নারায়ণ চন্দ্র বিশ্বাসসহ সংশ্লিষ্ট লেখক বৃন্দ।

এ সম্পর্কিত আরও খবর