ধনী-গরিব সবার বিনামূল্যে ইফতার

, জাতীয়

রাকিবুল ইসলাম রাকিব, উপজেলা করেসপন্ডেন্ট, গৌরীপুর (ময়মনসিংহ) | 2023-09-01 12:01:48

ময়মনসিংহের গৌরীপুরে পৌর শহরের শহীদ হারুনপার্ক চত্বরে প্রতিদিন বিনামূল্যে দুই শতাধিক মানুষকে ইফতার করানো হয়।

মাহে রমজানের প্রথম দিন থেকেই দুস্থ মানুষদের জন্য এমন ইফতার কর্মসূচির আয়োজন করেছে স্বেচ্ছাসেবী সংগঠন ‘এসো গৌরীপুর গড়ি’। তবে কিছুদিনের মধ্যেই এই ইফতার সর্বজনীন হয়ে উঠেছে। বিনামূল্যে এই ইফতার আয়োজন চলবে রমজানের শেষ দিন পর্যন্ত।

খোঁজ নিয়ে দেখা গেছে, শহীদ হারুন পার্কের ফটকে তোরণ নির্মাণ করা হয়েছে। সেখানে লেখা রয়েছে সবাই মিলে ইফতার। হারুনপার্ক চত্বরে সামিয়ানা ও ত্রিপল বিছিয়ে এই ইফতার আয়োজন করা হয়।প্রতিদিন ইফতারের সময় ঘনিয়ে এলেই সংগঠনের স্বেচ্ছাসেবকরা মাইকিং করে ইফতারে অংশ গ্রহণের জন্য আমন্ত্রণ জানায়। আজান হওয়ার সাথে সাথে শ্রমজীবী, অসহায়, দুস্থ সহ নানা শ্রেণির মানুষ এক কাতারে বসে ইফতার করে।

ইফতারে খাওয়ানো হয় রান্না করা খিচুড়ি, খেজুর ও শরবত। সংগঠনের স্বেচ্ছাসেবীরা নিজেরাই এখানে খাবার পরিবেশন করেন। সংগঠনের সদস্যদের চাঁদা ও বিত্তবানদের অনুদানে এই ইফতার আয়োজন করা হয়।

প্রথমদিকে এই ইফতার আয়োজনে দুস্থ ও অসহায়রা অংশগ্রহণ করতো। পরবর্তীতে নানা শ্রেণির মানুষ এখানে আসতে শুরু করে। ভেদাভেদ ভুলে ধনী-গরিব সবাই এক কাতারে বসে ইফতার করে এখানে। সবাই মিলে উৎসব আনন্দের পরিবেশে প্রতিদিন শহীদ হারুনপার্ক চত্বর পরিণত হয় ইফতার মিলনমেলায়।

এসো গৌরীপুর গড়ির প্রধান সমন্বয়কারী আবু কাউছার চৌধুরী রন্টি বলেন,করোনাকালে আমরা দুস্থদের বাড়ি বাড়ি গিয়ে প্যাকেট জাত ইফতার খাবার বিতরণ করি। তবে ২০২২ সালে‘সবাই মিলে ইফতার’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে ইফতার কর্মসূচির উদ্যোগ নেই। একসাথে বসে সবাই ইফতার করলে সম্প্রীতি বাড়বে এটাই আশাবাদ।

উপজেলা নির্বাহী অফিসার ফৌজিয়া নাজনীন বলেন, এসো গৌরীপুর গড়ির ইফতার আয়োজনটা প্রশংসার দাবিদার। সকল ভেদাভেদ ভুলে নানা শ্রেণির মানুষ এখানে বসে ইফতার করছে। এই সম্প্রীতির বার্তা ছড়িয়ে পড়া উচিত।

 

এ সম্পর্কিত আরও খবর