নড়াইল-১: দুই বিশ্বাসের লড়াই

খুলনা, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 23:35:02

আসন্ন একাদশ সংসদ নির্বাচনে নড়াইল-১ (কালিয়া উপজেলা) আসনে ২ বিশ্বাসের লড়াই শুরু হয়েছে। একজন আওয়ামী লীগ মনোনিত প্রার্থী দুইবারের সংসদ সদস্য বিশ্বাস কবিরুল হক মুক্তি (নৌকা)। অপরজন ২০দলীয় জোটের মনোনিত প্রার্থী ও জেলা বিএনপির সভাপতি বিশ্বাস জাহাঙ্গীর আলম (ধানের শীষ)।

যদিও এখানে আরও তিনজন প্রার্থী রয়েছেন তারা হলেন, জাতীয় পার্টির (জাপা) মিল্টন মোল্যা (লাঙ্গল), ইসলামী আন্দোলন বাংলাদেশের হাফেজ মোহাম্মদ খবির উদ্দীন (হাতপাখা) এবং এনপিপির (ছালু) মুনসুরুল হক (আম) প্রতীকে লড়বেন। তবে মূল প্রতিদ্বন্দ্বীতা হবে দুই বিশ্বাসের মধ্যে। ভোট যুদ্ধে দলীয় প্রতীক পাওয়ার পর নিজ নিজ সমর্থকদের নিয়ে মাঠে নামছেন তারা।

জানা গেছে, নড়াইল-১ আসনের কালিয়া উপজেলাটি একটি পৌরসভা ও পাঁচটি ইউনিয়ন নিয়ে গঠিত। এখানে মোট ভোটার সংখ্যা ২ লাখ ৩৮ হাজার ১৭৪ জন। এর মধ্যে পুরুষ ভোটার এক লাখ ১৮ হাজার ৯৮১ জন এবং মহিলা ভোটার এক লাখ ১৯ হাজার ১৯৩ জন। ভোট কেন্দ্র রয়েছে ১০২টি এবং ভোটের কক্ষ রয়েছে ৪৮৭টি।

এদিকে প্রতীক বরাদ্দের পরই বিএনপি সমর্থিত প্রার্থী বিশ্বাস জাহাঙ্গীর আলম নিজ এলাকা খাসিয়ালে নির্বাচনী সভা করেছেন। অপরদিকে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী বিশ্বাস কবিরুল হক মুক্তির সমর্থকরা কালিয়া উপজেলার বিভিন্নস্থানে নৌকা প্রতীকে ভোট চেয়ে গণসংযোগ করেন। ফলে নির্বাচনী এলাকায় চলছে উৎসবের আমেজ।

আওয়ামী লীগের মনোনীত প্রার্থী মুক্তি বলেন, ‘বিগতদিনে জনগণের ভালোবাসায় এ আসনে দুইবার এমপি ও দুইবার কালিয়া পৌরসভার মেয়র ছিলাম। আমি আমার এলাকার মানুষের জন্য ব্যাপক উন্নয়নমূলক কাজ করেছি তাই এলাকার মানুষ নৌকাকেই বেছে নিবে। দলীয় নেতাকর্মী ও ভোটারদের সমর্থনে এবারের নির্বাচনেও বিজয়ী হব।’

অন্যদিকে বিএনপির মনোনীত প্রার্থী বিশ্বাস জাহাঙ্গীর আলম বলেন, ‘নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ হলে এ অঞ্চলের মানুষ ধানের শীষকেই ভোট দেবে এবং বিজয়ী হবো ইনশা আল্লাহ।’

সূত্র জানায়, বর্তমান ২০ দলীয় জোটের প্রার্থী ও জেলা বিএনপির সভাপতি বিশ্বাস জাহাঙ্গীর আলম ১৯৯৬ সালে অষ্টম সংসদ নির্বাচনে এ আসন থেকে ধানের শীষ প্রতীকে নির্বাচনে অংশ নেন। কিন্তু তৎকালীন আওয়ামী লীগ নেতা পরবর্তীতে বিএনপিতে যোগদানকারী প্রয়াত ধীরেন্দ্রনাথ সাহার নিকট পরাজিত হয়েছিলেন তিনি।

২০০৮ সালে নবম সংসদ নির্বাচনে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী হিসেবে কালিয়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কবিরুল হক মুক্তি মহাজোটের নৌকা প্রতীকের প্রার্থী কমরেড বিমল বিশ্বাস এবং বিএনপির ধানের শীষের প্রার্থী বিশ্বাস জাহাঙ্গীর আলমকে পরাজিত করে বিজয়ী হন। পরে ২০১৪ সালে দশম সংসদ নির্বাচনে আওয়ামী লীগের দলীয় প্রার্থী হিসেবে মনোনয়ন পেয়ে বিনা প্রতিদ্বন্দ্বীতায় কবিরুল হক মুক্তি পুনরায় জয়ী হন।

আসন্ন একাদশ সংসদ নির্বাচনেও আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেয়েছেন দুই বারের সংসদ সদস্য মুক্তি। আর ২০ দলীয় জোটের প্রার্থী হয়েছেন জেলা বিএনপির সভাপতি জাহাঙ্গীর আলম। তাই অনেক নেতাকর্মী মনে করেন তাদের দুইজনের মধ্যেই চলবে হাড্ডাহাড্ডি লড়াই।

এ সম্পর্কিত আরও খবর