রাজশাহীতে চলছে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি, দেখা মেলেনি সূর্যের

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজশাহী | 2023-08-31 13:24:05

রাজশাহীতে গতকাল রাত থেকেই থেমে থেমে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। গতকাল সূর্যের দেখা পাওয়া গেলেও আজ বিকেল ৫ টা পর্যন্ত সূর্যের দেখা মেলেনি। এদিকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি আর দিনের তাপমাত্রা কিছুটা কমায় মানুষের আনাগোনা কমেছে রাজশাহী নগরজুড়ে। মোটা কাপড় পরে মানুষ বের হয়েছে। নিম্ন আয়ের মানুষ কাজের খোঁজে বের হয়েছেন।

ঋতুরাজ বসন্ত যাওয়ার পর চলছে গ্রীষ্মকাল। মূলত এ সময় মানুষ কালবৈশাখী ঝড়ের আতংকে থাকে। কিন্তু এবার চলতি মওসুমে বৃষ্টি শুরু হয়েছে অনেকটা ব্যতিক্রমীভাবে। এবার শুরু থেকেই রাজশাহীতে বর্ষাকালের মত গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে হতে দেখা যাচ্ছে।

বেশ কয়েকদিন থেকে রাজশাহীর তাপমাত্রা কিছুটা উঠতির মুখে ছিল। এর ফলে ছিল ভ্যাপসা গরমও। আকাশের গতিবিধি ও গরমের কারণে আবহাওয়া অফিসও বারবারই ঝড় বৃষ্টির আভাস দিয়ে আসছিল। সেই আভাসের পরিপ্রেক্ষিতে গতকাল বৃহস্পতিবার সন্ধ্যার পর সামান্য শুষ্ক ঝড় হলেও বৃষ্টির দেখা মেলেনি। কিন্তু শুক্রবার সকাল ১০ টা থেকে বর্ষাকালের মত বৃষ্টি শুরু হয়। এতে নগরীর রাস্তা-ঘাট যেমন ফাঁকা হয়ে যায়, তেমনি দুর্ভোগও পোহাতে হয় মানুষকে। যদিও আবহাওয়া অফিস বলছে, আগামী ২৪ ঘণ্টায় রাজশাহীতে ঝড়ো হওয়ার সাথে বৃষ্টির সম্ভাবনা আছে। তবে ভারি বৃষ্টি হবার সম্ভাবনা নেই।

রাজশাহী আবহাওয়া অফিস সূত্র জানায়, সকাল থেকে থেমে থেমে বৃষ্টি হচ্ছে। কখনো গুঁড়িগুঁড়ি আবার কখনো মাঝারি ধরনের বর্ষণ হচ্ছে। সকাল ৭টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত ৩ দশমিক ৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এদিকে আকাশ মেঘাচ্ছন্ন থাকায় রাজশাহী মহানগরীতে দুপুর ৫টা পর্যন্ত সূর্যের মুখ দেখা যায়নি। দিনের তাপমাত্রাও কমেছে। এদিন সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২১ ডিগ্রি সেলসিয়াস। দুপুর দুটা পর্যন্ত সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

সকাল থেকে বৃষ্টি হওয়ায় দুর্ভোগে পড়েছেন সাধারণ মানুষ। রাস্তার বের হলেও যানবাহন কম থাকায় গন্তব্যে পৌঁছাতে দীর্ঘ সময় সড়কে অপেক্ষা করতে হয়েছে অনেককে। বাজারে ক্রেতা-বিক্রেতা ও পথচারীরা দুর্ভোগে পড়তে হয়েছে।

রিকশাচালক সিদ্দিক আলী সকালেই বের হয়েছেন জীবিকার তাগিদে। তিনি বলেন, গুঁড়ি গুঁড়ি বৃষ্টির কারণে মানুষ বের হয়েছে কম। এ কারণে তিনি ভাড়া কম পাওয়া যাচ্ছে। শীত লাগার আশঙ্কায় গরম কাপড়ও গায়ে দিতে হয়েছে।

রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণাগারের জ্যেষ্ঠ পর্যবেক্ষক আবদুস সালাম বলেন, আগামী ২৪ ঘণ্টায় আরও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে ভারি বৃষ্টি হবে না। এদিকে বৃষ্টির কারণে দিনের তাপমাত্রাও কিছুটা কমেছে।

এ সম্পর্কিত আরও খবর