সাংবাদিক শামসকে কাশিমপুর থেকে কেরানীগঞ্জের কারাগারে স্থানান্তর

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 15:45:28

সাংবাদিক শামসুজ্জামান শামসকে গাজীপুরের কাশিমপুর কারাগার থেকে আবার ঢাকার কেরানীগঞ্জের কারাগারে পাঠানো হয়েছে।

‘ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে’ এই পদক্ষেপ বলে কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-১ এর জ্যেষ্ঠ জেল সুপার শাহজাহান আহমেদ জানিয়েছেন।

প্রকাশিত এক সংবাদকে কেন্দ্র করে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক শামসকে গ্রেপ্তারের পর গত বৃহস্পতিবার নেওয়া হয়েছিল কেরানীগঞ্জের কারাগারে। সেখান থেকে শুক্রবার দুপুরে তাকে কাশিমপুর কারাগারে আনা হয়। একদিন বাদে আগের কারাগারে পাঠানো হল।

কাশিমপুরের কারা কর্মকর্তা শাহজাহান আহমেদ বলেন, “রাতে তিনি (শামস) কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-১ এর সাধারণ সেলে বন্দি হিসেবে ছিলেন। উধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে আজ (শনিবার) সকালে কেরানীগঞ্জে অবস্থিত ঢাকা কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়েছে।”

স্বাধীনতা দিবসে এক সংবাদ প্রতিবেদনের জেরে বুধবার ভোররাতে সিআইডি পরিচয়ে শামসকে তার সাভারের বাসা থেকে তুলে নেওয়া হয়।

পরে ওই প্রতিবেদনে ‘মিথ্যা ও জাতির জন্য মানহানিকর’ তথ্য-উপাত্ত প্রকাশ ও প্রচারের অভিযোগে সেই রাতেই ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা হয় শামসের বিরুদ্ধে। পরে আরেকটি মামলা হয়, সেই মামলায় শাসসের সঙ্গে প্রথম আলোর সম্পাদককেও আসামি করা হয়।

পরের মামলাটিতে গ্রেপ্তা দেখিয়ে বৃহস্পতিবার শামসকে ঢাকার আদালতে হাজির করা হলে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন বিচারক।

শামসকে গ্রেপ্তারের প্রতিবাদ জানিয়ে আসছে দেশি-বিদেশি মানবাধিকার সংগঠনগুলো। তাকে গ্রেপ্তারের প্রসঙ্গ ধরে ডিজিটাল নিরাপত্তা আইনের প্রয়োগ অবিলম্বে স্থগিত করতে বাংলাদেশের প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনার ফোলকার টুর্ক।

এ সম্পর্কিত আরও খবর