রোহিঙ্গা প্রত্যাবাসনে নেদারল্যান্ডসের বৃহত্তর সমর্থন চায় ঢাকা

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-23 13:08:55

রোহিঙ্গাদের টেকসই প্রত্যাবাসন এবং মিয়ানমারে সমস্যার রাজনৈতিক সমাধানে নেদারল্যান্ডসের সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মোহাম্মদ তোফাজ্জেল হোসেন মিয়া।

শনিবার (১ এপ্রিল) এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শুক্রবার (৩১ মার্চ) ডাচ প্রধানমন্ত্রীর পররাষ্ট্র ও নিরাপত্তা উপদেষ্টা জিওফ্রে ভ্যান লিউয়েনের সঙ্গে সাক্ষাৎ করার সময় তিনি এই অনুরোধ করেছিলেন।

পানি খাতের বাইরেও বাংলাদেশের সঙ্গে সহযোগিতা আরও গভীর করার জন্য ডাচ সরকারের অভিপ্রায়েরও প্রশংসা করেন তিনি।

এসময় মুখ্য সচিব নেদারল্যান্ডসে বাংলাদেশের রাষ্ট্রদূত এম রিয়াজ হামিদুল্লাহ ও ডাচ প্রধানমন্ত্রীর পররাষ্ট্র ও নিরাপত্তা উপদেষ্টাকে বহুত্ববাদী ও উদার সমাজ গঠনে বাংলাদেশের যাত্রা, নারীদের অগ্রগতি এবং বাংলাদেশে কার্যকরী গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলিকে শক্তিশালী করার অঙ্গীকার সম্পর্কে অবহিত করেন।

লিউয়েন প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের উন্নয়নের অব্যাহত যাত্রার প্রশংসা করেন। তিনি নেদারল্যান্ডস সফরের জন্য হাসিনাকে ডাচ প্রধানমন্ত্রীর আমন্ত্রণও পুনর্ব্যক্ত করেন।

প্রিন্সিপাল সেক্রেটারি নেদারল্যান্ডের সঙ্গে একটি পাবলিক-প্রাইভেট ডায়ালগ মেকানিজম প্রতিষ্ঠার প্রস্তাব করেছিলেন, যা ডাচ পক্ষ স্বাগত জানায়।

মুখ্য সচিব বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ, বিজিএমইএ সভাপতি ফারুক হাসান, এমসিসিআইয়ের সাবেক সভাপতি ব্যারিস্টার নিহাদ কবির এবং মহাসচিব ফারুক আহমেদের সমন্বয়ে একটি উচ্চ পর্যায়ের বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন।

এ সম্পর্কিত আরও খবর