খেলার মাঠ থেকে ভোটের মাঠে ফিরবেন মাশরাফি

খুলনা, জাতীয়

শরিফুল ইসলাম, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 15:03:36

বাংলাদেশে ক্রিকেট দলের ওয়ানডে অধিনায়ক ও নড়াইল-২ আসনে আওয়ামী লীগের মনোনিত প্রার্থী মাশরাফি বিন মুর্তজা ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজ খেলতে ঢাকায় অবস্থান করছেন। তিনটি ওয়ানডে খেলার মধ্যে দু’টি খেলা ইতোমধ্যে অনুষ্ঠিত হয়েছে। একটিতে জয় পেয়েছে মাশরাফি বাহিনী অপরটিতে ওয়েস্ট ইন্ডিজ। তৃতীয় খেলাটি অনুষ্ঠিত হবে শুক্রবার সিলেট আন্তর্জাতিক ক্রিকেট ষ্টেডিয়ামে।

খেলা শেষে ভোটের মাঠে ফিরবেন এ ক্রিকেট তারকা। ১৭ ডিসেম্বর তার নড়াইল আসার কথা রয়েছে। ওই দিন থেকেই তিনি নির্বাচনী এলাকায় গণসংযোগ শুরু করবেন। ভোটারদের কাছে নৌকা প্রতীকে ভোট চাইবেন।

নড়াইলে-২ আসনে মাশরাফির বিরুদ্ধে ধানের শীষ নিয়ে লড়ছেন ২০ দলীয় জোটের শরিক ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) কেন্দ্রীয় কমিটির চেয়ারম্যান এ জেড এম ফরিদুজ্জামান।

এ আসনের অন্য প্রার্থীরা হলেন- জেলা জাতীয় পার্টির (এরশাদ) সভাপতি অ্যাডভোকেট খন্দকার ফায়েকুজ্জামান ফিরোজ (লাঙ্গল), এনপিপির (ছালু) জেলা সভাপতি মনিরুল ইসলাম (আম), ইসলামী আন্দোলন জেলা শাখার সাধারণ সম্পাদক এস এম নাসির উদ্দীন (হাতপাখা), ইসলামী ঐক্যজোটের মাহাবুবুর রহমান (মিনার) এবং জাতীয় সমাজতান্ত্রিক দলের (রব) কেন্দ্রীয় কমিটির সদস্য ফকির শওকত আলী (তারা)।

১০ ডিসেম্বর প্রতীক বরাদ্দের পর থেকেই নড়াইল-২ আসনে আওয়ামী লীগ ও ঐক্যফ্রন্টের প্রার্থীদের মধ্যে ভোটযুদ্ধ শুরু হয়েছে।

নড়াইল-২ আসনে আওয়ামী লীগের প্রার্থী ক্রিকেটার মাশরাফি বিন মর্তুজা ও ২০ দলীয় জোটের শরিক ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) কেন্দ্রীয় কমিটির চেয়ারম্যান এ জেড এম ফরিদুজ্জামানের লোকজন ভোটের মাঠে নেমে ভোটারদের বাড়ি বাড়ি গিয়ে নিজ নিজ দলের পক্ষে ভোট চাইছেন। তবে মাশরাফি খেলার মাঠে ব্যস্ত থাকলেও আওয়ামী লীগের নেতাকর্মীদের পাশাপাশি সামাজিক, সাংস্কৃতিক সংগঠনসহ বিভিন্ন স্তরের লোকজন ভোটের মাঠে কাজ করছেন।

এ ক্ষেত্রে ভোটারসহ বিভিন্ন পেশার মানুষের মন্তব্য- মাশরাফি লড়ছেন বাংলাদেশের জন্য আর হাজারও নেতাকর্মীরা ভোটের মাঠে লড়ছেন মাশরাফির জন্য। মাশরাফি ভক্তরা জানান, মাশরাফি খেলার মাঠে থাকলেও সর্বদা আছেন ‘নড়াইলবাসীর হৃদয়ে।’

জেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, নড়াইল-২ আসনে নড়াইল ও লোহাগড়া পৌরসভাসহ সদর উপজেলায় আটটি ইউনিয়ন এবং লোহাগড়ার ১২টি ইউনিয়ন রয়েছে। ভোটার সংখ্যা ৩ লাখ ১৭ হাজার ৮৪৪ জন। এর মধ্যে নারী ভোটার ১ লাখ ৬০ হাজার ৭০৬ এবং পুরুষ ভোটার ১ লাখ ৫৭ হাজার ১৩৮ জন। কেন্দ্র- ১৪০টি এবং ভোট কক্ষ ৬৪৮টি।

বিগত সময়ে নড়াইল-২ আসনের নির্বাচনের ফলাফল আওয়ামী লীগের অনুকূলে ছিলো বেশিরভাগ সময়। ৭৩, ৯১, ৯৬, ২০০৮ এবং ২০১৪ সালের সংসদ নির্বাচনে আওয়ামী লীগ এ আসন থেকে জয়লাভ করে। ৮৬ ও ৮৮ সালে জাতীয় পার্টি এবং ১৯৭৯ এবং ২০০১ উপ-নির্বাচনে বিএনপি জয়লাভ করে।

মাশরাফির বাবা গোলাম মর্তুজা স্বপন জানান, খেলা শেষ করে চলতি মাসের ১৭ ডিসেম্বরে নড়াইলে আসতে পারে মাশরাফি। নড়াইলে এসে নির্বাচনী প্রচারে যাওয়ার কথা রয়েছে মাশরাফির।

এদিকে ২০ দলীয় জোটের প্রার্থী এনপিপির কেন্দ্রীয় কমিটির চেয়ারম্যান এ জেড এম ফরিদুজ্জামান অভিযোগ করে বলেন, আমার নেতাকর্মীদের ভয়ভীতি দেখানো হচ্ছে। তিনি আরও বলেন, ২০ দলীয় জোট তথা ঐক্যফ্রন্টের নেতাকর্মীরা সবাই ঐক্যবদ্ধ হয়ে কাজ করছেন। সুষ্ঠু নির্বাচন হলে ধানের শীষ প্রতীক বিজয়ী হবে।

জেলা বিএনপির সাধারণ সম্পাদক মনিরুল ইসলাম বলেন, নড়াইলের মানুষ ধানের শীষ প্রতীকে ভোট দেওয়ার জন্য উন্মুখ হয়ে আছে। ভোট দেওয়ার সুযোগ পেলে ধানের শীষ প্রতীক বিপুল ভোটে জয়ী হবে। তিনি আরও অভিযোগ করেন, প্রতিটা নেতাকর্মীদের নামে একাধিক মামলা থাকায় তাদের নেতাকর্মীরা নির্বাচনী প্রচার-প্রচারণায় ঠিকমতো অংশ নিতে পারছে না। পুলিশের ভয়ে তাদের নেতাকর্মীরা পালিয়ে বেড়াচ্ছেন।

জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোস বলেন, মাশরাফি দেশের জন্য ক্রিকেট খেলছে। আর নড়াইল জেলা আওয়ামী লীগসহ বিভিন্ন অংঙ্গ-সংগঠনের নেতাকর্মীরা মাশরাফিকে জয়ী করার জন্য কাজ করছে। মাশরাফি ভোটের মাঠে না থাকলেও নির্বাচনে তার কোনো প্রভাব পড়বে না। এ আসনে বিপুল ভোটে নৌকা জয়ী হবে বলেও জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর