সাবেক সচিব প্রশান্ত কুমার রায়ের বিরুদ্ধে দুদকের মামলা

, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 09:51:30

পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সাবেক সচিব ড. প্রশান্ত কুমার রায়ের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন ( দুদক)।

সোমবার (৫ জুন) দুদকের উপপরিচালক মো: মশিউর রহমান এ মামলাটি দায়ের করেন।

মামলা বিবরনীতে বলা হয়েছে, তিনি দুদকে দাখিলকৃত সম্পদ বিবরণীতে ১,২০,৪৯.৮১৬/- (এক কোটি বিশ লক্ষ ঊনপঞ্চাশ হাজার আটশত ষোল) টাকা মূল্যের সম্পদ অর্জনের তথ্য গোপন করে দিয়েছেন। মিথ্যা ও ভিত্তিহীন ঘোষণা করে অসাধু উপায়ে অর্জিত ও তার জ্ঞাত আয়ের উৎসের সাথে অসঙ্গতিপূর্ণ ১,২৫,৪০,২৪৭/- (এক কোটি পঁচিশ লক্ষ চল্লিশ হাজার দুইশত সাতচল্লিশ) টাকা মূল্যের স্থাবর ও অস্থাবর সম্পদ অর্জন করে ভোগ দখল করেছেন। এর মাধ্যমে তিনি দুর্নীতি দমন কমিশন আইন, ২০০৪ এর ২৬(২) ও ২৭(১) ধারায় শাস্তিযোগ্য অপরাধ করেছেন।

আসামী ড. প্রশান্ত কুমার রায় বিগত ০২-০২-২০২০ খ্রিঃ তারিখে দাখিলকৃত সম্পদ বিবরণীতে জমি, প্লট ও ফাটি ক্রয়ে ১.৬৪.৮০,০০০/- টাকা মূল্যের সম্পদ এবং উপহার দান ব্যতিত ব্যাংক স্থিতি, প্রিমিও কার, এস্কেভেটর (ভেক), পেনশন সঞ্চয়পত্র, আসবাবপত্র ক্রং, ইলেকট্রনির সামগ্রী এন, অন্যান্য বিনিয়োগ, হাতে নগদ ও অন্যান্যসহ মোট ১,১৩,৮৭,৫৪০/- টাকা মূল্যের অস্থাবর সম্পদসহ সর্বমোট ১,৬৪,৮০,০০০+ ১,১৩,৮৭,৫৪০) = ২,৭৮,৬৭,৫৪০/টাকা মূল্যের স্থাবর ও অস্থাবর সম্পদ অর্জনের ঘোষণা প্রদান করেন। দাখিলকৃত সম্পদ বিবরণী যাচাই/অনুসন্ধানকালে প্রাপ্ত তথ্য এবং সংগৃহীত রেকর্ডপত্রে পর্যালোচনায় দেখা যায়, আসামী ড. প্রশান্ত কুমার রায় এর নামে পিতার নিকট হতে প্রাপ্ত সম্পদ ব্যতিত জমি, প্লট, ফ্ল্যাট ক্রয়সহ ২,৮৫,২৯,৮১৬/- টাকা মূল্যের স্থাবর সম্পদ এবং উপহার/দান ব্যতিত ব্যাংক স্থিতি প্রিমিও কার, এস্কেভেটর (ভেকু), পেনশন সঞ্চয়পত্র, আসবাবপত্র ক্রয়, ইলেকট্রনিক্স সামগ্রী ক্রয়, অন্যান্য বিনিয়োগ, হাতে নগদ ও অন্যান্যসহ মোট ১,১৩,৮৭,৫৪০/-টাকা মূল্যের অস্থাবর সম্পদসহ সর্বমোট (২,৮৫,২৯,৮১৬+ ১,১৩,৮৭৫৪০) = ৩,৯৯,১৭,৩৫৬/- টাকা মূল্যের স্থাবর ও অস্থাবর সম্পদ অর্জনের তথ্য পাওয়া যায়।

দাখিলকৃত সম্পদ বিবরণী যাচাই/অনুসন্ধানকালে প্রাপ্ত রেকর্ডপত্র পর্যালোচনায় আসামী ড. প্রশান্ত কুমার রায় এর নামে মোট ৩,৯৯,১৭,৩৫৬/-টাকা মূল্যের স্থাবর ও অস্থাবর সম্পদ অর্জনের তথ্য পাওয়া যায়। আয়কর রিটার্ন ও সম্পদ বিবরণীতে প্রদত্ত ঘোষণা অনুযায়ী আসামীর কোন দায়-দেনা নেই। উল্লিখিত সম্পদ অর্জনের বিপরীতে আয়কর নথি অনুযায়ী আসামী ড. প্রশান্ত কুমার রায় এর নামে বেতন ভাতাদি হতে আর, ব্যাংক সুদ হতে আয়, কৃষি আয়, কর অব্যাহতি ও করমুক্ত আয়সহ সর্বমোট ৪,৭৫,০৩,২৮৭/-টাকার বৈধ আয় পাওয়া যায়। আসামীর আয়কর রিটার্ন অনুযায়ী ২০২০-২১ করবর্ষ পর্যন্ত পারিবারিক ব্যয় ২,০১,২৬,১৭৮/- টাকা পাওয়া যায়। বৈধ আয় থেকে বৈধ ব্যয় বাদ দিলে (৪,৭৫,০৩,২৮৭-২,০১,২৬,১৭৮) = ২,৭০,৭৭,১০৯/- টাকার বৈধ উৎস পাওয়া যায়। স্থাবর ও অস্থাবর সম্পদ থেকে বৈধ উৎস বাদ দিলে তার (৩,৯৯,১৭,০৫- ২,৭০,৭৭,১০৯) = ১,২৫,৪০,২৪/- টাকা মূল্যের জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ পাওয়া যায়।

 

এ সম্পর্কিত আরও খবর