টানা ছুটিতে সৈকতজুড়ে লাখো পর্যটকের ভিড়

চট্টগ্রাম, জাতীয়

মুহিববুল্লাহ মুহিব, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম | 2023-08-24 20:44:16

সাপ্তাহিক ও বিজয় দিবসের টানা তিন দিনের ছুটির কারণে বিশে^র দীর্ঘতম সমুদ্র নগরী কক্সবাজারে ভিড় করেছে লাখো পর্যটক। এ সুযোগে সারাদেশ থেকে পর্যটকরা সৈকতে ছুটে এসেছেন।

শুক্রবার (১৪ ডিসেম্বর) থেকেই কক্সবাজারে পর্যটকের ভিড় জমতে শুরু করে। শনিবার (১৫ ডিসেম্বর) সৈকতের বালুচর হয়ে পড়ে লোকে-লোকারণ্য। ছুটির সুযোগে পর্যটকদের একটি বড় অংশ ছুটছেন সেন্টমার্টিনস দ্বীপে।

জানাযায়, শনিবার সকাল থেকে সৈকতের ১১টি পয়েন্টে লাখো পর্যটকের ভিড় জমতে শুরু করে। আকাশে মেঘ জমার কারণে আনন্দের মাত্রাটা একটু বেশিই ছিল সবার কাছে। তবে হোটেলে কক্ষ খালি না থাকায় সড়কেই অবস্থান করছে অনেক পর্যটক।

অন্যদিকে চলতি মৌসুমে টেকনাফ থেকে ৪টি জাহাজ সেন্টমার্টিন দ্বীপে চলাচল করছে। দৈনিক ৪টি জাহাজে বেশি হলেও এক হাজারের মতো পর্যটক বহন করার কথা। অথচ বর্তমানে দৈনিক দুই হাজারেরও বেশি পর্যটক পরিবহন করা হচ্ছে। প্রতিদিন আরও অন্তত হাজার দুয়েক ভ্রমণকারী জাহাজে সিটের অভাবে সেন্টমার্টিন যেতে পারছেন না।

ঢাকা থেকে বেড়াতে আসা ব্যবসায়ী জসিম উদ্দিন বলেন, সেন্টমার্টিন যাওয়ার খুবই ইচ্ছে ছিল। বিন্তু টিকিট স্বল্পতার কারণে তা আর হলো না। এখন কক্সবাজারেই কাটাতে হবে। সব জায়গায় ভালো লাগছে।

টাঙ্গাইলের রুমা দম্পতি বলেন, টানা ছুটির সুযোগে আমরা এ প্রথম কক্সবাজার এসেছি। খুব মজা পাচ্ছি। অনেক লোক এসেছে সবাই আনন্দ মেতেছে। আসলে যানজটের নগরীর চেয়ে হঠাৎ একটু প্রাকৃতিক পরিবেশে আসলে ভালোতো লাগবেই।

বগুড়া থেকে আসা রাসেল আহমেদ জানান, শনিবার সকালে কক্সবাজার পৌঁছাই। কিন্তু রুম না পেয়ে এখনও (দুপুর ২ টা) সড়কের পাশে অবস্থান করছি। এখন কোথায় থাকবো জানি না। তবে চেষ্টা করছি কোথাও খালি আছে কিনা খোঁজ নিবো।

কক্সবাজারের তারকা মানের হোটেল কক্সটুডের পরিচালক আবু তালেব বার্তা ২৪.কমকে বলেন, বেড়ানোর সময় হলেও আসন্ন নির্বাচনের কারণে এবার ভ্রমণকারীর সংখ্যা কমে গেছে। তবে নির্বাচনের আগেই দেশের নানা প্রান্তের লোকজন বেড়ানোর সময়টি এ সপ্তাহে সবচেয়ে বেশি বাছাই করে নিয়েছেন। এ কারণেই এ সপ্তাহের তিনদিন কক্সবাজারের কোনো হোটেলেই কোনো কক্ষ খালি নেই।

সী-গালের ব্যবস্থাপক নুরে আলম বার্তা ২৪.কমকে বলেন, এবারের নির্বাচনে অস্থিরতা না থাকায় পর্যটকরা আসতে শুরু করেছে। আশা করি এ পরিবেশ থাকলে পর্যটন সংশ্লিষ্ট ব্যবসায়ীরা লাভবান হবে। কিন্তু রাজনৈতিক পরিস্থিতির ওপর নিভর করছে এ ব্যবসায় সুফল বিষয়টি।

নিরাপত্তার বিষয়ে জানতে চাইলে ট্যুরিস্ট পুলিশ কক্সবাজার জোনের পুলিশ সুপার (এসপি) মো. জিল্লুর রহমান বার্তা ২৪.কমকে জানান, টানা ছুটিতে লাখের মতো পর্যটক কক্সবাজারে অবস্থান করছে। যার ফলে নিরাপত্তার বিষয়টি গুরুত্বের সাথে দেখছে ট্যুরিস্ট পুলিশ। সৈকতের ১১টি পয়েন্ট কঠোর নজরদারি রেখেছে। পাশাপাশি গোয়েন্দা নজরদারিও বাড়ানো হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর