সংস্কারে অনিয়ম, বাধার মুখেও কাজ করছে ঠিকাদার!

চট্টগ্রাম, জাতীয়

Mansura chamily | 2023-08-30 02:21:16

লক্ষ্মীপুরের কমলনগর উপজেলার তোরাবগঞ্জ-মতিরহাট সড়কে ব্যাপক অনিয়মের মধ্য দিয়েও চলছে সংস্কার কাজ। নিম্নমানের নির্মাণ সামগ্রী ব্যবহার এবং সিডিউল বহির্ভূতভাবে দরপত্রের শর্তভঙ্গ করে সড়কের কাজ করায় বাধা দেয় স্থানীয়রা। এতেও কোনো প্রতিকার না পাওয়ায় এ বিষয়ে কর্তৃপক্ষের কাছে অভিযোগ দেয় স্থানীয়রা।

গত ৬ ডিসেম্বর উপজেলা প্রকৌশলী সরেজমিন গিয়ে অভিযোগের সত্যতা পেয়ে কাজ বন্ধ করে দেয়। দশদিন কাজ বন্ধ থাকলেও কৃর্তৃপক্ষের অনুমতি ছাড়াই ঠিকাদার মোহাম্মদ সবুজ শনিবার (১৫ ডিসেম্বর) রাতে আবারও কাজ শুর করেন। ফলে স্থানীয়দের মাঝে আবারও ক্ষোভ দেখা দেয়।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এজিইডি) কামলনগর কার্যালয় সূত্রে জানা গেছে, ওই সড়কে দুই হাজার পাঁচ মিটার সংস্কারের জন্য টেন্ডার হয়। যার প্রাক্কলিত ব্যায় ধরা হয়েছে প্রায় ৪০ লাখ টাকা। কাজটি পায় রেভ আরসি লিমিটেড নামের একটি ঠিকাদারী প্রতিষ্ঠান। তবে কাজটি করছেন লক্ষ্মীপুর সদর উপজেলার বাসিন্দা ঠিকাদার মোহাম্মদ সবুজ।

তিনি প্রভাবশালী হওয়ায় কোনো সিডিউল অনুসরণ না করে নিয়ম বহির্ভূতভাবে দায়সারা কাজ করছিলেন। নিম্নমানের নির্মাণ সামগ্রী দিয়ে সড়কের সংস্কারে কাজ করায় স্থানীয়রা কাজে বাধা দেয়েএবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অভিযোগ করেন।

স্থানীয় বাসিন্দা ও ওই সড়কের সিএনজি চালিত অটোরিকশা চালকরা বলেন, সড়ক সংস্কারে নিম্নমানের ইট ব্যবহার করা হচ্ছে। নামেমাত্র বিটুমিন দিয়ে কাছ করছে, তাও নিম্নমানের। রাস্তায় পাতলা করে কার্পেটিং দেয়া হচ্ছে। ফলে কয়েকদিনের মধ্যে সড়কটি ব্যবহার অনুপযোগী হয়ে পড়বে। এতে দুর্ভোগের অন্ত থাকবে না।

কমলনগর উপজেলা প্রকৌশলী সোহেল আনোয়ার বলেন, ‘স্থানীয়দের কাছ থেকে অভিযোগ পেয়ে সরেজমিনে অনিয়মের সত্যতা পাওয়া যায়। তাই ঊর্ধ্বতন কৃর্তপক্ষ থেকে সংস্কারেরে কাজ বন্ধ করার নির্দেশ দিয়ে সবুজের কাছে চিঠি পাঠানো হয়। বর্তমানে কাজ বন্ধ থাকার কথা। ফের কাজ শুরু হওয়ার বিষয়ে আমি কিছু জানি না। দরপত্রের চুক্তির শর্ত অনুযায়ী তার থেকে রাস্তার কাজ ঠিকঠাক মতো বুঝে নেয়া হবে।’

ঠিকাদার সবুজ বলেন, ‘বেশ কিছুদিন তিনি অসুস্থ থাকায় কাজ বন্ধ ছিল। সুস্থ হওয়ায় আবারও কাজ শুরু হয়েছে।’

কাজ বন্ধ রাখার বিষয়ে কোনো চিঠি পাননি বলেও জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর