পিথাই'র প্রভাবে ব্যাহত হতে পারে নির্বাচনী প্রচারণা!

জেলা, জাতীয়

মনি আচার্য্য,স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-07-14 23:33:11

ভারতের আন্দামান দ্বীপ থেকে সৃষ্টি ঘূর্ণিঝড় 'পিথাই' প্রভাবে উত্তাল রয়েছে বঙ্গোপসাগর। আবহাওয়া অধিদপ্তর থেকে মুদ্র বন্দর সমূহকে দুই নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। আর এর প্রভাবে সারা দেশ চলছে হালকা থেকে গুড়ি গুড়ি বৃষ্টিপাত।

আর এই গুড়ি গুড়ি বৃষ্টিপাত সারা দিন ধরেই রাজধানীতে দেখা গেছে। সকাল থেকে শুরু হওয়া বৃষ্টিপাতে নগরীতে কিছুটা হলেও শীতের প্রভাব বাড়িয়ে দিয়েছে।

এদিকে পিথাইয়ের প্রভাব নাগরিক জীবনে কেমন পড়েছে তা স্পষ্ট না হলেও নির্বাচনী মাঠে এর যথেষ্ট প্রভাব পড়েছে। প্রার্থীরা সময় মতো তাদের নির্বাচনী প্রচারণা চালাতে পারছেন না। এছাড়া প্রচারণার সকল পোস্টার বৃষ্টির পানিতে ভিজে ছিঁড়ে ছিঁড়ে পড়ছে। তাছাড়াও রাজধানীতে অনেক রাজনৈতিক দলের প্রার্থীরা নির্দিষ্ট নির্বাচনী প্রচারণা সভা স্থগিত করেছেন।

সোমবার (১৭ ডিসেম্বর) রাজধানীর বিভিন্ন নির্বাচনী এলাকা ঘুরে এ চিত্র দেখা গেছে।

সরেজমিনে দেখা গেছে, সোমবার সকাল থেকে রাজধানীতে পিথাই'র প্রভাবে গুড়ি গুড়ি বৃষ্টিপাত শুরু হয় যা এখনো পর্যন্ত চলমান রয়েছে। আর এ বৃষ্টিপাতের পানিতে ভিজে রাজধানীর বিভিন্ন আসনের প্রার্থীদের কাগজের প্রচারণার পোস্টার ছিঁড়ে ছিঁড়ে মাটিতে খসে পড়ছে।

আরও দেখা গেছে, যে সব প্রার্থীদের পোস্টারে পলিথিন লাগানো আছে তাদের পোস্টার রক্ষা হলেও বাকিদের পোস্টার লাইন ধরে মাটিতে পড়ছে। তাছাড়া ঢাকা-১২, ঢাকা-১৪ ও ঢাকা-৮ আসনের প্রার্থীদের বেশ কয়েকটি নির্বাচনী প্রচারণা স্থগিত হয়েছে পিথাইয়ের কারণে।

এ বিষয়ে ঢাকা-১২ আসনের প্রার্থী আসাদুজ্জামান খান কামালের কর্মী মো.জুয়েল বার্তা২৪.কমকে বলেন, আমাদের আজকে দুইটি নির্বাচনী সভা স্থগিত হয়েছে বৃষ্টির কারণে। এছাড়া বৃষ্টির মধ্যে ভোটারদের বাড়িতে গিয়ে প্রচারণা চালানোও অনেক কষ্ট। আরও দুয়েক দিন এমন চলতে থাকলে নির্বাচনী প্রচারণা ব্যাহত হতে পারে সবার।

পিথাই নিয়ে আবহাওয়া অধিদপ্তরের তথ্য সুখকর নয় নির্বাচনের প্রার্থীদের জন্য। আবহাওয়া অধিদপ্তর সূত্র মতে, 'পিথাই'র প্রভাবে রাজধানীসহ সারা দেশে চলছে গুড়ি গুড়ি বৃষ্টিপাত। তবে দেশের আবহাওয়া সহসাই পিথাই মুক্ত হচ্ছে না। আগামী ২-৩ দিন পিথাইর প্রভাব থাকবে রাজধানীসহ সারা দেশে।

এ বিষয়ে আবহাওয়া অধিদপ্তরের উপ-পরিচালক আয়েশা খাতুন বার্তা২৪.কমকে বলেন, ঘূর্ণিঝড়টি ভারতের আন্দামান দ্বীপ থেকে সৃষ্টি হয়ে আরও শক্তি সঞ্চয় করে বঙ্গোপসাগরে আঘাত হানে।

তিনি বলেন, বর্তমানে ঘূর্ণিঝড়টি দুর্বল হয়ে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। তবে এর প্রভাবে রাজধানী ঢাকাসহ সারা দেশে আরও ২-৩ দিন হালকা থেকে মাঝারি বা গুড়ি গুড়ি বৃষ্টি পাত হতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস অনুযায়ী দেশের আবহাওয়ায় আগামী ২-৩ দিন যদি পিথাইয়ের প্রভাব থাকে, তাহলে নির্বাচনী প্রচারণা ব্যাপকভাবে ব্যাহত হতে পারে। এ অবস্থা চলতে থাকলে আগামী ১ দিনের মধ্যে নির্বাচন উপলক্ষে লাগানো কাগজের সকল পোস্টার ছিঁড়ে মাটিতে পড়ে যাবে। তাছাড়া প্রার্থীরাও সময় মতো মিছিল ও সভা করতে পারবেন না বৃষ্টির পানি এবং রাস্তায় সৃষ্ট কাদার কারণে।

আর নির্বাচনের মাত্র ১২ দিন সামনে রেখে প্রচারণা ব্যাহত হলে অনেক প্রার্থীর জন্য তা সুখকর নাও হতে পারে। এ ক্ষেত্রে প্রার্থীদের বিকল্প ব্যবস্থাগ্রহণ করতে হবে প্রচারণা চালানোর জন্য।

এ সম্পর্কিত আরও খবর