সাইদুল আনামের প্রতি সর্বস্তরের শ্রদ্ধা

জেলা, জাতীয়

ঢাবি করেসপনডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 01:21:04

মুক্তিযোদ্ধা ও বরেণ্য চলচ্চিত্র নির্মাতা সাইদুল আনাম টুটুলের প্রতি শেষ শ্রদ্ধা জানালেন সর্বস্তরের জনগণ।

আজ বৃহস্পতিবার (২০ ডিসেম্বর) সকাল ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশে শেষ শ্রদ্ধা জানানোর জন্য তার মরদেহ এনে রাখা হয়। এ সময় তার স্ত্রী মোবাশ্বেরা খানম, মেয়ে ঐশী আনাম ও অমৃতা আনাম সহ অন্যান্য আত্মীয়-পরিজনরা উপস্থিত ছিলেন।

বাদ জোহর ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদে দ্বিতীয় নামাজে জানাজা শেষে মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে তাকে সমাহিত করা হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ড. সিরাজুল ইসলাম চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) ড. মুহাম্মদ সামাদ, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হারুন অর রশিদ, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুস, সাংস্কৃতিক ব্যক্তিত্ব অভিনেতা সৈয়দ হাসান ইমাম, নাট্যজন মামুনুর রশিদ, নৃত্য পরিচালক আমানুল হক, অভিনেতা চঞ্চল চৌধুরী ও রাইসুল ইসলাম আসাদসহ ব্যক্তিগতভাবে বিভিন্ন মানুষ তাকে শেষ শ্রদ্ধা জানান।

এছাড়াও বাংলাদেশ চলচ্চিত্র টেলিভিশন ইন্সটিটিউট ও জাতীয় কবিতা পরিষদসহ অন্যান্য সংগঠনের পক্ষ থেকে তাকে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

এসময় অধ্যাপক ড. সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, ‘আমরা জানি চলচ্চিত্রে টুটুলের যে ভূমিকা, তা ছিল প্রচ্ছন্ন। কারণ সে যে কাজ করত সেটা ছিল সম্পাদনার কাজ। তার চলে যাওয়াতে আমরা গভীরভাবে শোকাহত।’

অভিনেতা রাইসুল ইসলাম আসাদ বলেন, ‘তিনি একজন মুক্তিযোদ্ধা ছিলেন। এছাড়াও তিনি অভিনয় করেছেন। কাজ করতে করতেই তিনি চলে গেলেন। কাজটা শেষ করে নিজে দেখে যেতে পারলেন না। তার কাজের মাধ্যমে তিনি মানুষের মনে বেঁচে থাকবেন।’

অভিনেতা চঞ্চল চৌধুরী বলেন, ‘এ সময়ে এসে টুটুল ভাইয়ের মতো একজন দক্ষ নির্মাতার চলে যাওয়াটা আমাদের জন্য সত্যি বেদনাদায়ক। তার সাথে অনেক কাজ করেছি। অনেক কিছু শিখেছি। তিনি ছিলেন অত্যন্ত খোলা মনের মানুষ। একজন মানুষ হিসেবে তিনি কতটা উঁচু মানের ছিলেন, তা বলে শেষ করা যাবে না। তার চলে যাওয়ায় আমাদের এক অপূরণীয় ক্ষতি হয়েছে।'

উল্লেখ্য, হৃদরোগে আক্রান্ত হয়ে গত মঙ্গলবার (১৮ ডিসেম্বর) বেলা ৩টা ১০ মিনিটে রাজধানীর ল্যাবএইড হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বরেণ্য এই চলচ্চিত্র নির্মাতা। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৮ বছর।

২০১৭-১৮ অর্থবছরে সরকারি অনুদানে ‘কালবেলা’ ছবিটির পরিচালনা শুরু করছিলেন সাইদুল আনাম টুটুল। সম্পাদনা শেষ হলেও একদিনের শুটিং বাকি আছে। ছবিটি প্রযোজনা করছে তার প্রযোজনা প্রতিষ্ঠান ‘আকার’।

এ সম্পর্কিত আরও খবর