৪৭ বছর পর চলল চার চাকার গাড়ি!

সিলেট, জাতীয়

মো. আমিনুল ইসলাম, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, সুনামগঞ্জ, বার্তা২৪.কম | 2023-09-01 07:50:54

সুনামগঞ্জের শাল্লা উপজেলার সড়ক যোগাযোগ ব্যবস্থা খুবই খারাপ ছিল। এ কারণে বিগত ৪৭ বছরে এই উপজেলায় ৪ চাকার কোনো যানবাহন চলাচল করতে পারেনি। গত ১৪ ডিসেম্বর সমাজের সর্বস্তরের লোকজন মিলে শাল্লা উপজেলা সদরের দাড়াইন নদীর উপর নির্মিত ব্রিজের অ্যাপ্রোচের উভয় পাশে স্বেচ্ছায় মাটি ভরাটের কাজ করে।

আর এই কাজের নেতৃত্ব দেন ইউএনও আল-মুক্তাদির হোসেন। তার উদ্দেশ্য ছিল যোগাযোগ বিচ্ছিন্ন প্রত্যন্ত শাল্লা উপজেলার মানুষ যাতে নিরাপদে ও নির্বিঘ্নে যাতায়াত করতে পারে। মোটকথা যোগাযোগ ব্যবস্থা যেন সহজ হয়। সফলও হয়েছেন তিনি।

গতকাল শনিবার (২২ ডিসেম্বর) এই শাল্লায় প্রথমবারের মতো চার চাকার মোটরগাড়িতে চড়ে উপজেলা সদরে পৌঁছান ইউএনও আল-মুক্তাদির হোসেন।

তার উদ্যোগে এই উপজেলায় মাটি কেটে স্বেচ্ছায় সড়ক নির্মাণের কাজ চলে ১৪, ১৫ ও ১৭ ডিসেম্বর। যদিও শাল্লা ব্রিজের অ্যাপ্রোচে মাটির কাজ শেষ হলেও সংস্কারের বাইরে থেকে যায় জয়পুর নামক স্থানের ভাঙন অংশ। তবুও পিছপা হননি শাল্লা উপজেলার ইউএনও। গত ১৯ ডিসেম্বরের বৈরী আবহাওয়া উপেক্ষা করে রাত জেগে শ্রমিকদের সঙ্গে কাজ করে ভাঙন অংশটি সংস্কার করেন। ফলে তৈরি হয় নতুন যোগাযোগের ক্ষেত্র।

জানা গেছে, গতকাল শনিবার বেলা ১১টায় দিরাই উপজেলার মিলনবাজার নামক স্থান হতে ইউএনও আল-মুক্তাদির হোসেন তার প্রশাসনিক গাড়িটি নিয়ে শাল্লা উপজেলা সদরে পৌঁছান। এ সময় হাজারো উৎসুক জনতা ভিড় জমায়। গাড়িটি যখন শাল্লা ব্রিজের কাছে আসে তখন চারপাশ থেকে উৎসুক জনতার আনন্দের সীমা ছিল না। ‘কানেক্টিং শাল্লা’ ধ্বনি উচ্চারিত হয় সকলের কণ্ঠে।

ইউএনও আল-মুক্তাদির হোসেন বলেন, ‘আমি জনগণের যথেষ্ট সাড়া পেয়েছিলাম বলে অতি সহজে বিশাল কাজটি করতে পেরেছি। আমি মনে করি এখন থেকে শাল্লার সাধারণ মানুষ কিছুটা স্বাচ্ছন্দে জেলা সদরে যাতায়াত করতে পারবে। জরুরি রোগী নিয়ে শহরে যেতে পারবে। আরও কিছুদিন কাজ করে রাস্তাটিকে অধিক ব্যবহারযোগ্য করারও পরিকল্পনা রয়েছে। আপনারা সহযোগিতা করলে আমি আপনাদেরকে উন্নয়ন উপহার দেব। এটা আমার দৃঢ় প্রত্যয়।’

এ সম্পর্কিত আরও খবর