ইশতেহার পর্যালোচনায় 'সুজন'

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা ২৪.কম | 2023-08-24 12:16:31

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে জনগণের জন্য নানা প্রতিশ্রুতিসহ ইশতেহার ঘোষণা করেছে বিভিন্ন রাজনৈতিক দলগুলো। এই ইশতেহার নিয়ে ইতিমধ্যে শুরু হয়ে গেছে নানা আলোচনা, পর্যালোচনা ও বিচার-বিশ্লেষণ।

তার আলোকে আজ রোববার (২৩ ডিসেম্বর) সকালে রাজধানী ঢাকার রিপোর্টার্স ইউনিটির মিলনায়তনে সুশাসনের জন্য নাগরিক (সুজন) আয়োজন করেছে ‘কোন দলের কেমন ইশতেহার? শীর্ষক নির্বাচন ইশতেহার পর্যালোচনা সভা ও সাংবাদিক সম্মেলন।

সভায় একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সব দলের প্রকাশিত নির্বাচনী ইশতেহারের লক্ষণীয় বৈশিষ্ট্য তুলে ধরে একটি সামগ্রিক মূল্যায়ন উপস্থাপন করা হয়।

সভায় উপস্থিত ছিলেন সুজনের সম্পাদক বদিউল আলম মজুমদার, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও আমলা হাফিজ উদ্দিনসহ আরও অনেকে।

আলোচনা সভায় বক্তারা বলেন, প্রতিটা নির্বাচনের ইশতেহার ঘিরে জনগণের আশা-প্রত্যাশা থাকে। এই আশা-প্রত্যাশার আলোকে আমরা ইশতেহারগুলো পর্যালোচনা করেছি। সেই পর্যালোচনা তুলে ধরতেই আজকে আমরা এইখানে।

সুজনের সম্পাদক বদিউল আলম মজুমদার সাংবাদিকদের বলেন, আমরা বিভিন্ন দলের নির্বাচনী ইশতেহার কি বলেছে তা আমরা বিন্যাস করার চেষ্টা করেছি, আমার বিশ্বাস এইটা আপনাদের ভাল রেফারেন্স ডকুমেন্ট হিসেবে কাজ করবে, তিনি আরও বলেন, আমাদের গণতন্ত্রের জন্য ভোটাধিকার খুব গুরুত্বপূর্ণ, জনগণ যেনো তাদের ভোটাধিকার নিশ্চিত করতে পারে সেদিকে আমাদের খেয়াল রাখতে হবে।

সৌহার্দপূর্ণ গণতন্ত্রের পরিবেশ তৈরির প্রতি গুরুত্ব দিয়ে বদিউল আলম মজুমদার বলেন, গণতন্ত্রের প্রতি আস্থাহীন হয়ে তরুণরা যদি বিপদগামী হয়ে যদি হলি আর্টিজানের মত সহিংস পথ বেছে নেয়, তাহলে তা আমাদের কারোর জন্য মঙ্গল বয়ে আনবে না।

তত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা হাফিজ উদ্দিন আহমেদ বলেন, গণতন্ত্রের জন্য নির্বাচন অপরিহার্য।  আমি আশা করছি আগামী ৩১ ডিসেম্বর দেশে একটি স্বচ্ছ নির্বাচন হবে। দেশের মানুষের মাঝে ক্ষমতা ফিরে আসবে।

দেশে নির্বাচন কমিশনের প্রতি আস্থা রাখা যায় কিনা? এমন প্রশ্নে তত্বাবধায়ক সরকারের সাবেক এই উপদেষ্টা বলেন, আমি আস্থা রাখার কোন কারণ পাই নাই। তিনি আরও বলেন এই নির্বাচনে এখনো সমতল মাঠ তৈরি হয়নি।

এ সম্পর্কিত আরও খবর