নির্বাচনী উত্তাপে চাপা পড়ছে কৃষকের কষ্ট

রাজশাহী, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, রাজশাহী, বার্তা২৪ | 2023-08-26 14:05:17

আর মাত্র কয়েকদিন পরেই একাদশ জাতীয় সংসদ নির্বাচন। দিন রাত চলছে নির্বাচনের প্রচারণা। দেশজুড়ে মানুষের মাঝে বিরাজ করছে ভোটের আমেজ। সর্বত্র ভোটের আমেজ থাকলেও বাজারে ধানের দাম না থাকায় লোকসানের মুখে ভাল নেই বরেন্দ্র অঞ্চলের কৃষকরা।

সবেমাত্র ঘরে উঠেছে আমন ধান। ধান ঘরে উঠলেও বাজারে দাম না থাকায় হতাশ কৃষকেরা। তাই নির্বাচন নিয়ে তাদের মধ্যে নেই কোন উৎসাহ-উদ্দীপনা। কৃষকের এমন দু:খ দুর্দশা ও কষ্টের কথা যেন নির্বাচনী উত্তাপে চাপা পড়েছে।

বরেন্দ্র অঞ্চলের কৃষকেরা জানান, নির্বাচন নিয়ে সরকারসহ প্রশাসনের কর্মকর্তারা ব্যস্ত সময় পার করছেন। কিন্তু আমনের ভরা মৌসুমে কৃষকের ধানের ন্যায্যমূল্যের দিকে কারোরই কোনো নজর নেই। বাজারে সর্বনিম্ন ধানের দামে লোকসানে পড়েছেন তারা।

কৃষকেরা আরও জানান, গত বছর এ সময়ে আমন ধান বিক্রি হয়েছে প্রতি মণ (৪০ কেজি) ৯০০ থেকে ৯৫০ টাকা দরে। আর চলতি বছর বিক্রি হচ্ছে প্রতি মণ ৬৫০ থেকে ৭০০ টাকা দরে। এতে করে প্রতিমণ ধানে তাদের লোকসান হচ্ছে গড়ে ২০০ টাকা করে।

কৃষকেরা আরও জানান, বরেন্দ্র অঞ্চলে উঁচু-নিচু ক্ষেত প্রায় ৭০ ভাগ জমি বৃষ্টিপানির ওপর নির্ভর করে আমন চাষাবাদ করে থাকে কৃষকেরা। আমনের শুরুতেই পোকা আক্রমণ ও ভরা মৌসুমে বৃষ্টি অভাব দেখা দেয়। তাই অতিরিক্ত সেচ দেওয়া ও বেশি কীটনাশক ব্যবহার করে ফসল ফলাতে কৃষকদের দ্বিগুণ খরচ গুনতে হয়েছে।

তার ওপরে শুরু হয়েছে সার-কীটনাশক ডিলারদের হালখাতা। বাজারে ধানের দাম না থাকা সত্ত্বেও হালখাতায় বকেয়া টাকা পরিশোধ করতে এক প্রকার বাধ্য হয়ে লোকসানে ধান বিক্রি করছেন অধিকাংশ কৃষক।

রাজশাহী জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্যমতে, চলতি মৌসুমে রাজশাহী জেলায় আমনের লক্ষ্য মাত্রা ধরা হয়েছে ৭৩ হাজার ৩৮৭ হেক্টর জমিতে। এছাড়াও রাজশাহী অঞ্চলের রাজশাহী, নওগাঁ, নাটোর ও চাঁপাইনবাবগঞ্জ জেলায় আমন চাষাবাদ হবে আরও ৩ লক্ষ্য ৫০ হাজার হেক্টরের উপরে।

রাজশাহীর তানোর উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা সমশের আলী জানান, সবেমাত্র আমন ঘরে তুলেছেন কৃষকেরা। দেশে চলছে নির্বাচন। নির্বাচনের আর মাত্র কয়েকদিন বাকি রয়েছে। তাই নির্বাচন শেষ হলে ধানের দাম বৃদ্ধি হতে পারে। তাই কৃষকদের ধৈর্য্য ধরে ধান বিক্রির অনুরোধ জানান এ কৃষি কর্মকর্তা।

 

এ সম্পর্কিত আরও খবর