রাশিয়ার সঙ্গে বাংলাদেশের সম্পর্কে কোনো সংকট নেই

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 14:01:39

রাশিয়ার সঙ্গে বাংলাদেশের সম্পর্কে কোনো সংকট নেই। প্রতিরক্ষা, জ্বালানি এবং বাণিজ্য এই তিনটি ভিত্তির ওপর বাংলাদেশ ও রাশিয়ার সম্পর্ক দাঁড়িয়ে আছে।

পররাষ্ট্রসচিব মো.  শহীদুল হক বৃহস্পতিবার (২৭ ডিসেম্বর) বাংলাদেশ- রাশিয়ার কূটনৈতিক সম্পর্কের ৪৭ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত এক সেমিনারে এসব কথা বলেন।

বাংলাদেশে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার আই ইগ্নাটভ বলেন, রাশিয়া চায় রোহিঙ্গারা নির্বিগ্নে ফিরে যাক। তার সঙ্গে সঙ্গে এ নিয়ে দুই দেশ যে চুক্তি করেছে তার বাস্তবায়ন দেখতে চাই।

তিনি বলেন, মস্কো-ঢাকার মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক বিশেষ করে দুই দেশের অর্থনৈতিক সম্পর্কের ভিত আরও মজবুত করতে ব্যাংকিং চ্যানেল স্থাপনে জোর দেয়া হচ্ছে। বাংলাদেশে শিগগিরই রাশিয়ার ব্যাংক চালু হবে।

তিনি আরও বলেন, রাশিয়া বাংলাদেশকে অর্থনৈতিকভাবে সাহায্য করতে অত্যন্ত আগ্রহী। প্রায় ১১ বিলিয়ন ডলার বিনিয়োগে নির্মাণাধীন পরমাণু বিদ্যুৎ কেন্দ্র তারই উদাহরণ। তবে সম্ভাবনার সদ্ব্যবহার করতে হলে দু’দেশের বেসরকারি খাতকেও একসঙ্গে কাজ করতে হবে। এ ছাড়া বাণিজ্য সম্প্রসারণে কার্গোসহ এয়ার কানেক্টিভিটি ও সরাসরি সমুদ্র পথে যোগাযোগ স্থাপনেও রাশিয়া সরকারের আগ্রহের কথা জানান তিনি।

 

এ সম্পর্কিত আরও খবর