১৯ বছরে পা রাখল দুদক

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-11-21 01:08:12

দুর্নীতি দমন ব্যুরো থেকে স্বাধীন দুর্নীতি দমন কমিশনের (দুদক) যাত্রা শুরু ২০০৪ সালের ২১ নভেম্বর। লক্ষ্য একটাই ব্যাহতভাবে দুর্নীতি দমন, নিয়ন্ত্রণ, প্রতিরোধ এবং উত্তম চর্চার বিকাশ। এরপর কেটে গেছে ১৮ বছর।

মঙ্গলবার (২১ নভেম্বর) ১৯তম বছরে পদার্পণ করবে রাষ্ট্রীয় দুর্নীতি দমন ও প্রতিরোধের একমাত্র প্রতিষ্ঠানটি।

কমিশনের ১৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন উপলক্ষে দিনব্যাপী কর্মসূচি গ্রহণ করেছে সংস্থাটি। কর্মসূচির অংশ হিসেবে এদিন সকাল দশটায় দুদকের প্রধান কার্যালয়ের সম্মেলনকক্ষে কমিশনের কর্মকর্তা-কর্মচারীদের অংশগ্রহণে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এছাড়াও সমন্বিত জেলা কার্যালয়ের প্রধানগণ জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সদস্যগণের সাথে আলোচনা সভায় অংশ  নিবেন।

দিনটি উপলক্ষে দুদকের প্রধান কার্যালয়ে মঙ্গলবার দুপুরে গণমাধ্যমকর্মীদের সঙ্গে মতবিনিময় সভা আয়োজন করা হয়েছে।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে গৃহীত কর্মসূচিতে দুদক চেয়ারম্যান মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ্, কমিশনার (তদন্ত) মো. জহুরুল হক, কমিশনার (অনুসন্ধান) মোছা. আছিয়া খাতুন, সচিব মো. মাহবুব হোসেন, মহাপরিচালকগণসহ কমিশনের সকল কর্মকর্তা-কর্মচারী অংশগ্রহণ করবেন।

সীমিত জনবল নিয়ে দুর্নীতির কয়েক হাজার অনুসন্ধান ও মামলার চাপে রয়েছে রাষ্ট্রীয় প্রতিষ্ঠানটি। দিন দিন বাড়ছে মামলা ও অনুসন্ধান। এক পরিসংখ্যানে দেখা গেছে, চলতি বছরের জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত দুদকে ৮৭ টি মামলায় আসামি করা হয়েছে ১৪৪ জনকে। আর ৯১২ টি চার্জশিট অনুমোদন করা হয়েছে। আলোচ্য সময়ে আসামিদের ২২ কোটি ৭ লাখ ১৬ হাজার ৫২৪ টাকার সম্পদ ক্রোক ও ৮ কোটি ৫৭ লাখ ৬৩ হাজার ৫২৬ টাকার সম্পদ অবরুদ্ধ করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর