ভোট পর্যবেক্ষণে ইসিতে আ’লীগ-বিএনপি

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা ২৪.কম | 2023-08-27 07:38:11

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ কার্যক্রম পর্যবেক্ষণ করতে নির্বাচন কমিশনে (ইসি) এসেছে আওয়ামী লীগ ও বিএনপির প্রতিনিধি দল। নির্বাচনের ফল ঘোষণা পর্যন্ত তারা ইসিতেই অবস্থান করবেন।

রোববার (৩০ ডিসেম্বর) ভোট গ্রহণ শুরুর পর সকাল ৯টায় দুই দলের প্রতিনিধিরা ইসিতে আসেন। তবে সকাল ৮টায় আসতে থাকেন নির্বাচন কমিশনরা। সকাল সোয়া ১০টার দিকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা ভোট দিতে যাওয়ার প্রস্তুতি নেন।

এদিকে, শনিবার বিকাল থেকেই আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা নির্বাচন কমিশন এলাকায় নিরাপত্তা বাড়ান।

আওয়ামী লীগের নির্বাচন কমিশন সমন্বয় উপ-পরিষদের নেতা আখতারুজ্জামানের নেতৃত্বে প্রতিনিধি দল কমিশনে উপস্থিত হয়ে সাংবাদিকদের বলেন, ‘নির্বাচনের ফলাফল ঘোষণা শেষ না হওয়া পর্যন্ত আট ঘণ্টা করে বাই রোটেশনে নেতারা ইসিতে থাকবেন। তবে টিম লিডার হিসেবে আমি শেষ পর্যন্ত থাকব।’

অন্যদিকে বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলালের নেতৃত্বে তিন সদস্যের প্রতিনিধি দল ইসিতে এসেছেন। তিনি বলেন, ‘আমাদের প্রতিনিধিরাও আট ঘণ্টা করে দলের পক্ষ থেকে ইসিতে দায়িত্ব পালন করবেন।’

প্রসঙ্গত, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৯৯টি আসনের ভোটগ্রহণ চলছে। সবগুলো (৩৯টি) নিবন্ধিত দল ও স্বতন্ত্র প্রার্থী মিলিয়ে এই নির্বাচনে মোট এক হাজার ৮৬১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে দলীয় প্রার্থী এক হাজার ৭৩৩ জন আর স্বতন্ত্র প্রার্থী ১২৮ জন।

নির্বাচন কমিশনের নির্বাচন পরিচালনা শাখার যুগ্ম সচিব ফরহাদ আহাম্মদ খান সাংবাদিকদের জানিয়েছেন, আওয়ামী লীগ ও শরিকদের মিলিয়ে নৌকা মার্কায় ২৭২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। আর ধানের শীষ প্রতীকে বিএনপি ও শরিকদের প্রার্থী রয়েছেন ২৮২ জন। আর সবচেয়ে বেশি প্রার্থী রয়েছে হাতপাখা প্রতীকের ইসলামী আন্দোলনের। এই দলটি ২৯৯টি আসনেই প্রার্থী দিয়েছে।

এ সম্পর্কিত আরও খবর