যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্যে এখনো প্রভাব পড়েনি: বাণিজ্যমন্ত্রী

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর | 2023-12-06 21:14:20

যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের বাণিজ্যে এখনো কোন প্রভাব পড়েনি জানিয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, আমরা তাদের চাওয়া-পাওয়াগুলো অনুসরণ করছি।

বুধবার (৬ ডিসেম্বর) সন্ধ্যায় রংপুর মহানগরীর সেন্ট্রাল রোডের নিজ বাসভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, শ্রম অধিকার সুরক্ষায় যুক্তরাষ্ট্র আমাদের কাছে কিছু বিষয় জানতে চেয়েছে। আমরা উত্তর দিচ্ছি। আলোচনা চলছে।

বাংলাদেশ কোনো নিষেধাজ্ঞার মুখে পড়ছে কি না এমন প্রশ্নে মন্ত্রী বলেন, পণ্য না নেওয়া কিংবা অর্থ পরিশোধ না করার শর্ত যুক্ত করে তৈরি পোশাকের কোনো মালিক বাধার মুখে পড়েনি এখনও। এ নিয়ে উদ্যোক্তাদের উদ্বিগ্ন হওয়ার কিছু নেই।

‘মার্কিন শ্রমনীতির কারণে রাষ্ট্রপতি কি শ্রম আইনের সংশোধনী সই না করে ফেরত পাঠিয়েছেন’ এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, সংসদ শেষ ও জাতীয় সংসদ নির্বাচন হওয়ায় তিনি বিষয়টি আপাতত স্থগিত করেছেন। তবে এটি চলমান প্রক্রিয়া। নির্বাচনের পর নতুন সরকার এসে এর বাস্তবায়ন করবে।

তিনি আরও বলেন, প্রধান প্রতিদ্বন্দ্বী দল বিএনপি নির্বাচনে না আসার কারণে কিছুটা ভোটার কম হওয়ার শঙ্কা রয়েছে। তবে আগামী সংসদ নির্বাচনে উৎসাহ ব্যঞ্জক, প্রতিযোগিতামূলক সুষ্ঠু ভোট হবে।

এর আগে, ভোটের কার্যক্রম নিয়ে নেতকর্মীদের সঙ্গে মতবিনিময় করেন টিপু মুনশি। এসময় তিনি বলেন, এই নির্বাচনে তার আসনে জাতীয় পার্টি মাঠে থাকলে নেতাকর্মীরা উৎসবমুখর পরিবেশে কাজ করতে পারবে। তা নাহলে নেতাকর্মীদের মন ভেঙে যাবে বলেও জানান তিনি। এছাড়াও প্রতিদ্বন্দ্বী জাতীয় পার্টির প্রার্থীকে দুর্বল মনে করেন তিনি। এসময় তার সঙ্গে পীরগাছা-কাউনিয়া উপজেলা আওয়ামী লীগের নেতারা উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর