পটুয়াখালীতে বিপন্ন প্রজাতির ছোট খাটাশ উদ্ধার 

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেট, বার্তা ২৪.কম, পটুয়াখালী | 2023-12-08 19:51:35

পটুয়াখালীর গলাচিপা থেকে বিপন্ন প্রাণী ছোট খাটাশ বা গন্ধগোকুল (Small Indian Civet) উদ্ধার করা হয়েছে। প্রাণীটিকে স্থানীয় প্রশাসন ও বন বিভাগের মাধ্যমে রাতে সংরক্ষিত বনে অবমুক্ত করা হবে।

এই প্রাণীকে বাংলাদেশের ২০১২ সালের বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইনের রক্ষিত বন্যপ্রাণীর তালিকার তফসিল-১ অনুযায়ী এ প্রজাতিটিকে সংরক্ষিত ঘোষণা করা হয়েছে।

শুক্রবার (৮ ডিসেম্বর) সকালে উপজেলার আমখোলা ইউনিয়নের বাশবুনিয়া গ্রামের ধান খেতে জালে পেঁচিয়ে পরলে স্থানীয়রা আটক করে খাঁচা বন্দী করে তাকে।

পরে সাবেক ইউপি সদস্য শাহ আলম স্থানীয় প্রাণী কল্যাণ সংগঠন এনিম্যাল লাভার পটুয়াখালীর সদস্যদের খবর দিলে সংগঠনটির সদস্যরা প্রাণীটিকে উদ্ধার করে হেফাজতে নেন। 

শুক্রবার প্রাণীটিকে গলাচিপা উপজেলা নির্বাহী অফিসারের (ইউএনও) বাংলোতে নিয়ে যাওয়া হয়। প্রাণীটা নিশাচর হওয়ায় রাতে বনে অবমুক্ত করা হবে। 

এনিম্যাল লাভার পটুয়াখালীর সদস্য মোঃ সাগর হাওলাদার সানি বলেন, এরা নিশাচর প্রকৃতির হওয়ার কারণে এদের দিনে সচরাচর দেখা যায়না এবং রাতে খাবারের খোঁজে বের হয়। খাবার হিসেবে এরা প্রায় সব ধরনের ফল, বিভিন্ন ছোট প্রাণী ও পতঙ্গ, তাল-খেজুরের রস খেয়ে থাকে।

এরা গাছে উঠতে পারলেও মাটিতেই শিকার ধরে। এরা ইঁদুর, কাঠবিড়ালী, ছোট পাখি, টিকটিকি, কীটপতঙ্গ ও সেগুলোর লার্ভা খেয়ে থাকে। গৃহস্থের হাঁস-মুরগি চুরি করে। আবাসভূমি ধ্বংস ও হাঁস-মুরগি বাঁচানোর জন্য ব্যাপক নিধনের জন্যই এরা বিপন্ন প্রাণী এখন।

এ সম্পর্কিত আরও খবর