মার্চে উপজেলা নির্বাচনের পরিকল্পনা ইসির

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 21:03:43

চলতি বছরের মার্চে সারাদেশে উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণের পরিকল্পনা করেছে নির্বাচন কমিশন (ইসি)। এই জন্য চলতি বছরের ফেব্রুয়ারিতে এই ভোটের তফসিল ঘোষণা হতে পারে। ইসি সূত্রে এসব তথ্য জানা গেছে।

নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দিন আহমদ জানিয়েছেন, ‘উপজেলা নির্বাচন তো নির্দিষ্ট সময়ের মধ্যেই করতে হবে। যেহেতু ফেব্রুয়ারি মাসে এসএসসি পরীক্ষা আর এপ্রিল মাসে এইচএসসি পরীক্ষা। তাই আমরা মার্চ মাসটাকে ধার্য করেছি উপজেলা নির্বাচন করার জন্য। মাননীয় কমিশন যেভাবে সিদ্ধান্ত দেবে আমরা সেভাবে এগিয়ে যাব।’

আইন অনুযায়ী, কোনো উপজেলা পরিষদের মেয়াদ পূর্তির আগের ছয় মাসের মধ্যে নির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে।

২০১৪ সালের ১৯ ফেব্রুয়ারি সর্বশেষ উপজেলা পরিষদ নির্বাচন হয়। ১৯ ফেব্রুয়ারি থেকে মে মাস পর্যন্ত মোট ছয় ধাপে ঐ নির্বাচনের ভোট হয়। সেই সময় ছয় ধাপে ৪৮৭টিরও বেশি উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হয়। এটি ছিল দেশের চতুর্থ উপজেলা নির্বাচন। তবে গতবার নির্দলীয় ভোট হলেও এবার দলীয় প্রতীকে উপজেলা নির্বাচন অনুষ্ঠিত হবে।

নির্বাচন কমিশনের নির্বাচন পরিচালনা শাখার কর্মকর্তারা জানান, যেসব উপজেলা পরিষদের মেয়াদ জুলাই মাসে শেষ হচ্ছে ঐসব উপজেলার নির্বাচন ৩১ মার্চের মধ্যে শেষ করার পরিকল্পনা রয়েছে। জুলাইয়ের পরে যেসব উপজেলা পরিষদের মেয়াদ শেষ হবে সেগুলোর নির্বাচন পরবর্তীতে সুবিধাজনক সময়ে ঘোষণা করা হবে।

এ সম্পর্কিত আরও খবর