৭ জানুয়ারি মন্ত্রিসভার শপথ

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 16:14:21

সোমবার (৭ জানুয়ারি)  বিকেল সাড়ে ৩টায় নতুন মন্ত্রিসভার শপথ গ্রহণ করবেন বলে জানিয়েছেন  মন্ত্রিপরিষদ সচিব শফিউল ইসলাম। 

বৃহস্পতিবার (৩ জানুয়ারি) বার্তা২৪.কমকে বিষয়টি নিশ্চিত করেছেন মন্ত্রিপরিষদ সচিব। 

রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নুল আবেদিনও নতুন মন্ত্রিসভার শপথ গ্রহণের বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা গেছে, রাষ্ট্রপতি আবদুল হামিদ বঙ্গভবনে নতুন মন্ত্রিসভার শপথ পড়াবেন। সংবিধান অনুযায়ী প্রধানমন্ত্রী নিয়োগে দেয়ার এখতিয়ার রাষ্ট্রপ্রধানের।

এর আগে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ বিজয়ী দল আওয়ামী লীগের সংসদীয় দলের নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সরকার গঠনের আহ্বান জানান রাষ্ট্রপতি আবদুল হামিদ। বৃহস্পতিবার (৩ জানুয়ারি) বিকেলে বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে প্রধানমন্ত্রী সৌজন্য সাক্ষাৎ করতে গেলে তিনি এই আহ্বান জানান।

বিকেল ৪টা ২০ মিনিটে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গভবনের প্রবেশ করলে রাষ্ট্রপতি আবদুল হামিদ ফুলের তোড়া দিয়ে তাকে স্বাগত জানান। এরপর রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী বৈঠকে বসেন। তারা প্রায় দেড় ঘণ্টা আলোচনা করেন।

বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১১ তম জাতীয় সংসদ নির্বাচন সম্পর্কের রাষ্ট্রপতিকে অবহিত করেন।

বৈঠকে রাষ্ট্রপতি আবদুল হামিদ বলেন, স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনায় দেশের  উন্নয়ন ও অগ্রযাত্রাকে এগিয়ে নিতে জনতার রায় হল এবারের নির্বাচন। শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ সোনার বাংলায় পরিণত হবে বলেও রাষ্ট্রপতি আশাবাদ ব্যক্ত করে তার সাফল্য কামনা করেন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আবারো বিজয়ী করায় প্রধানমন্ত্রী দেশের জনগণের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেন।

বৈঠকে আওয়ামী লীগের প্রেসিডিয়াম মেম্বার তোফায়েল আহমেদ, সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, বঙ্গভবনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এদিকে প্রধানমন্ত্রী ও দলীয় সভাপতি শেখ হাসিনাকে সংসদীয় দলের নেতা নির্বাচিত করেছে একাদশ জাতীয় সংসদের সংখ্যাগরিষ্ঠ দল আওয়ামী লীগ। বৃহস্পতিবার সকালে আওয়ামী লীগের সংসদীয় দলের প্রথম বৈঠকে শেখ হাসিনাকে দলটির নেতা নির্বাচিত করা হয়। তার আগে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নবনির্বাচিত সংসদ সদস্যদের শপথ গ্রহণ অনুষ্ঠিত হয়।

জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত শপথ অনুষ্ঠানের শুরুতে শপথ নেন স্পিকার শিরিন শারমিন চৌধুরী। অনুষ্ঠানে আওয়ামী লীগের সংসদ সদস্যসহ প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত ছিলেন। পরে সংসদ সদস্যদের শপথ বাক্য পাঠ করান স্পিকার শিরিন শারমিন চৌধুরী। শপথ নেওয়ার সময় আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সঙ্গে ছিলেন আওয়ামী লীগের জ্যেষ্ঠ নেতারা।  শপথ গ্রহণের পর আওয়ামী লীগের সংসদীয় দলের সভা অনুষ্ঠিত হয়। সংসদ ভবনের একটি কক্ষে এই বৈঠক হয়। সেখানে শেখ হাসিনাকে সর্বসম্মতিক্রমে সংসদ নেতা নির্বাচিত করা হয়।

এ সম্পর্কিত আরও খবর