অগ্নিকাণ্ডে বছরে পুড়ছে ২ হাজার মানুষ

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা ২৪.কম | 2023-08-25 01:37:45

দেশে প্রতিদিনের অগ্নিকাণ্ডের ঘটনায় হতাহতের সংখ্যা বেড়েই চলছে। জেলা শহরের তুলনায় রাজধানীতে এ সংখ্যাটা বেশি। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের করা একটি জরিপ বলছে, দেশে প্রতি বছর ৬ লাখেরও বেশি মানুষ আগুনে হতাহতের শিকার হচ্ছেন। আর আক্রান্তদের মধ্যে বছরে কমপক্ষে ২ হাজার জনের মৃত্যু হচ্ছে। এছাড়াও ধ্বংস হচ্ছে কোটি কোটি টাকার সম্পদ।

জানা যায়, আগুনের অনিয়ন্ত্রিত ব্যবহারের কারণে শীতের মৌসুমে এ দুর্ঘটনার হার বেড়ে যায়। আর বেশিরভাগই রান্নার গ্যাস থেকে এই আগুনের সূত্রপাত হয়।

বিশেষজ্ঞরা বলছেন, ব্যবহারকারীদের সচেতনতা, ফায়ার সার্ভিসের পরামর্শ, পাইপলাইন ও সিলিন্ডার গ্যাসের নিরাপদ ব্যবহার নিশ্চিত করতে পারলেই, দুর্ঘটনার সংখ্যা কমে আসবে।

এই অগ্নি দুর্ঘটনার হতাহতদের সম্পর্কে জানতে চাইলে, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটের সমন্বয়ক ড. সামন্ত লাল সেন বার্তা২৪কে বলেন, সারা বছরই অগ্নিকাণ্ড দুর্ঘটনায় হতাহতরা আসে। তবে শীতের সময়টাতে সবচেয়ে বেশি এই দুর্ঘটনার শিকার হয় মানুষ।

তিনি বলেন, জ্বালানি গ্যাস থেকে প্রতিবছর বাসাবাড়িতে শতকরা ৪৫ ভাগ ও কর্মক্ষেত্রে ৩৫ ভাগ দুর্ঘটনার ঘটনা ঘটে। নিহতদের মধ্যে ২০ থেকে ৪০ বছর বয়সী মানুষের সংখ্যাই বেশি থাকে।

বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটের কনসালটেন্ট ডা: শারমিন সুলতানা সুমি বার্তা২৪কে বলেন, হঠাৎ করেই শীতের সময় বার্ন রোগীর সংখ্যা বেড়ে যায়। দেখা গেছে প্রতিদিন গড়ে ৩০ থেকে ৩৫ জন আগুনে পুড়ে মুমূর্ষু অবস্থায় ভর্তি হচ্ছেন।

তিনি বলেন, ঢামেকের বার্ন ইউনিটে বেডের সংখ্যা ১০০ থাকলেও দ্বিগুণ বা তার অধিক রোগীকে আমরা ভর্তি করি।

এ দুর্ঘটনা থেকে রক্ষা পেতে কি করণীয় জানতে চাইলে, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আলী আহমেদ খান বার্তা২৪কে বলেন, নিরাপদ গ্যাস সংযোগ ব্যবহারে সরকারি ও বেসরকারি উভয় দিক থেকেই এগিয়ে আসতে হবে। সচেতনতার কথা আমরা বারবার বললেও কেউ আমলে নেয় না। আমার মনে হয় দুর্ঘটনা কমাতে হলে, এই বিষয়গুলোকে জবাবদিহিতার আওতায় নিয়ে আসতে হবে।

অনিরাপদ গ্যাস সিলিন্ডারের ব্যবহারই দুর্ঘটনায় ঝুঁকি বাড়িয়ে দিচ্ছে।

সর্বশেষ বৃহস্পতিবার (৩ ডিসেম্বর) রাজধানীর লালবাগের পশ্চিম ইসলামবাদের বাগানবাড়ি এলাকায় বেশ কয়েকটি প্লাস্টিকের ছোট কারখানা ও গুদামে আগুনের ঘটনা ঘটে। প্রায় দুই ঘণ্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনে ফায়ার সার্ভিসের ১০টি ইউনিট। সেখানে কোনো হতাহতের ঘটনা না থাকলেও আগুনে পুড়ে গেছে লক্ষাধিক টাকার মালামাল।

এ সম্পর্কিত আরও খবর