স্বপ্ন পোড়ার মধ্যেও বড় অর্জন ময়মনসিংহ সিটি করপোরেশন

ময়মনসিংহ, জাতীয়

উবায়দুল হক, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, ময়মনসিংহ, বার্তা২৪.কম | 2023-08-31 22:22:24

মহাকালের পরিক্রমায় সদ্য বিদায় নিয়েছে আরেকটি বছর। আর বছরটিতে নানা ঘটনার সাক্ষী দেশের অষ্টম বিভাগ ময়মনসিংহ। অনেক ঘটনা এখানকার মানুষকে করেছে উচ্ছ্বসিত। আবার এমন ঘটনাও আছে যা এনে দিয়েছে দুঃখ-বেদনা, ম্লান করেছে অনেক মানুষের স্বপ্ন।

গত বছরের ৭ জুনের কথা। আগুনের লেলিহান শিখায় পুড়েছিল ময়মনসিংহের গাঙ্গিনারপাড় হকার্স মার্কেট। ঈদের আগেভাগে এ মার্কেটের ব্যবসায়ীদের জন্য যা ছিল বিনা মেঘে বজ্রপাতের মতো। ঘুম ভাঙার আগেই পুড়ে যায় দুই শতাধিক ব্যবসায়ীর দোকান, সেই সঙ্গে পুড়ে তাদের স্বপ্নও। সেই ক্ষত কাটিয়ে উঠতে এখনো দিন-রাত সংগ্রাম করে যাচ্ছে ব্যবসায়ীরা।

তবে কষ্ট থাকলেও এ বছরটিতে স্থানীয়দের সবচেয়ে বড় অর্জন হচ্ছে ময়মনসিংহ সিটি করপোরেশন। দীর্ঘ প্রতীক্ষিত এ সিটি করপোরেশনের মধ্য দিয়ে শহর থেকে মহানগরের বাসিন্দা হওয়ার গৌরব অর্জিত হয়েছে।

এ সিটি করপোরেশনের প্রথম প্রশাসকের দায়িত্ব পান মো. ইকরামুল হক টিটু। তিনি দীর্ঘ ৯ বছর সফলভাবে ময়মনসিংহ পৌরসভায় মেয়রের দায়িত্ব পালন করেছেন।

ক্রীড়াঙ্গনের আলোচিত ঘটনা ছিল জাতীয় দলের ক্রিকেটার মোসাদ্দেক হোসেন সৈকতের সঙ্গে তার স্ত্রী সামিয়ার ডিভোর্স। স্ত্রীর করা মামলায় এ নিয়ে ঘোলা হয়েছে অনেক জল। সব মিলিয়ে বছরটি ছিল ঘটনাবহুল।

এদিকে বিদায়ী বছরটি শেষ হয়েছে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের মধ্য দিয়ে। ব্যাপক উদ্বেগ-উৎকণ্ঠা থাকলেও নির্বাচনটি সম্পন্ন হয়েছে কোনো ধরনের সহিংসতা ছাড়াই। সকল তর্ক-বিতর্ক ছাপিয়ে এ নির্বাচনে ময়মনসিংহের ১১টি আসনেই বিজয়ের হাসি হেসেছে মহাজোটের প্রার্থীরা।

অপরদিকে দীর্ঘ ছয় বছর পর গেল বছরের ২ নভেম্বর ময়মনসিংহ সফর করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিন দশকের প্রাণের দাবি ময়মনসিংহকে বিভাগ ও পৌরসভাকে সিটি করপোরেশনে উন্নীত করার পর তার এ সফরকে ঘিরে ছিল বাড়তি আগ্রহ। ওইদিন ১৯৫টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করে এখানকার মানুষের প্রত্যাশা পূরণ করেছেন তিনি। এদিন ময়মনসিংহে আলাদা শিক্ষাবোর্ড, বিভাগীয় স্টেডিয়াম ও নভোথিয়েটারসহ একগুচ্ছ উন্নয়ন প্রকল্পের ঘোষণাও দেন সরকার প্রধান।

জানা গেছে, অক্টোবরে ভুটানের প্রধানমন্ত্রী হন ডা. লোটে শেরিং। তিনি ছিলেন ঐতিহ্যবাহী বিদ্যাপিঠ ময়মনসিংহ মেডিকেল কলেজের (মমেক) ২৮তম ব্যাচের ছাত্র। প্রধানমন্ত্রী হওয়ার আগেই এ খবরে আনন্দে উদ্বেলিত হয়ে ওঠে তার সহপাঠী ও শিক্ষার্থীরা।

গেল বছর ময়মনসিংহ নগরীর চরপাড়া মোড় এলাকার শিলাঙ্গন হাসপাতালে ভুল চিকিৎসায় চতুর্থ শ্রেণির ছাত্রী রাফিয়ার মৃত্যুর ঘটনাটিও ছিল বেশ আলোচিত। ওই ঘটনায় উত্তপ্ত হয়ে উঠেছিল ময়মনসিংহের রাজপথ। একই সঙ্গে প্রতিবাদের ঝড় ওঠে সামাজিক যোগাযোগ মাধ্যমেও। পরে শিলাঙ্গন হাসপাতাল বন্ধের নির্দেশ দেয় সিভিল সার্জন।

বিদায়ী বছরের ২৫ ফেব্রুয়ারি মধ্যরাতে নগরের গুলপুকুর পাড় এলাকায় সন্ত্রাসীদের গুলিতে নিহত হন ময়মনসিংহ জেলা ছাত্রলীগের সহ-সভাপতি আশফাক আল রাফী শাওন। এ ঘটনায় অনেক জল ঘোলা হওয়ার পর গ্রেফতার হয় তিনজন এবং পরে তারা আদালতে হত্যার কথা স্বীকার করে। এ হত্যাকাণ্ডের কিছুদিন পরই গুলি এবং প্রকাশ্যে কুপিয়ে খুন করা হয় মহানগর যুবলীগের সদস্য আজাদ শেখকে। এ ঘটনায় নিহতের স্ত্রী থানায় মামলা করলেও পুলিশ প্রথমে নেয়নি। পরে হাইকোর্টের নির্দেশে হত্যাকাণ্ডের দীর্ঘদিন পর ধর্মমন্ত্রীর ছেলেকে প্রধান আসামি করে মামলা নেয় পুলিশ।

এছাড়াও বছরজুড়ে জমজমাট ছিল স্থানীয় সাংস্কৃতিক পরিমণ্ডল। চারদিনের ব্যবধানে দু’বার ময়মনসিংহে এসে কণ্ঠযাদুতে দর্শকদের উন্মাতাল করে গেছেন ‘নগর বাউল’ জেমস। ‘দেবী’ সিনেমার প্রচারণায় ময়মনসিংহে এসে অসাধারণ উপস্থাপন আর সৌন্দর্যের দ্যুতি ছড়িয়ে গেছেন দেবীতে ‘রানু’ চরিত্রে অভিনয় করা সুহাসিনী অভিনেত্রী জয়া আহসান। এ সময় বুদ্ধিদীপ্তময় কথার জাদু আর গানে দর্শকদের মধ্যে মুগ্ধতা ছড়ান ‘নীলু’ চরিত্রের শবনম ফারিয়াও।

বছরের শেষ ভাগে সিটি করপোরেশনের আয়োজনে মেধাবী শিক্ষার্থীদের সংবর্ধনা অনুষ্ঠানে এসে হিম হিম শীতের রাতে তরুণ-তরণীদের মাঝে উষ্ণতা ছড়িয়ে যান কণ্ঠশিল্পী প্রতীক হাসান ও দিলশাদ নাহার কনা।

এ সম্পর্কিত আরও খবর