পরিচ্ছন্ন সাংসদদের নিয়ে মন্ত্রিসভা গঠনের আহ্বান সুজনের

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা২৪.কম | 2023-08-23 04:43:47

বর্তমান মন্ত্রীসভার বিতর্কিতদের বাদ দিয়ে পরিচ্ছন্ন ভাবমূর্তির সংসদ সদস্যদের নিয়ে মন্ত্রীসভা গঠন করার আহ্বান জানিয়েছে সুশাসনের জন্য নাগরিক (সুজন)। তাছাড়া নির্বাচন পরবর্তী সহিংসতা এবং হামলা কঠিনভাবে দমনেরও আহ্বান জানান তারা ।

রবিবার (৬ জানুয়ারি) সকালে রাজধানীর ঢাকা রিপোটার্স ইউনিট 'ডিআরইউ' মিলনায়তনে আয়োজিত 'একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ীদের তথ্য উপস্থাপন' সংক্রান্ত সংবাদ সম্মেলন ও আলোচনা সভায় এই আহ্বান জানানো হয়।

আলোচনা সভায় বক্তারা দাবি করেন, যারা নির্বাচনকালীন এবং নির্বাচন পরবর্তী সহিংসতায় লিপ্ত ছিল তাদের আইনের আওতায় এনে শাস্তি নিশ্চিত করতে হবে।

এ সময় সুজনের সদস্য দিলিপ কুমার আলোচনা সভার মূল আয়োজন, একাদশ সংসদ নির্বাচনে বিজয়ীদের তথ্য উপস্থাপন করেন। তথ্যে দেখা যায়, এবারের নির্বাচনে ব্যবসায়ীদের অংশগ্রহণ ছিল সবচেয়ে বেশি (৬১.০৭% বা ১৮২ জন), এবং অধিকাংশ নির্বাচিতদের শিক্ষাগত যোগ্যতা ছিল স্নাতক এবং স্নাতকোত্তর (২৪১ জন বা ৮০.৮৭ ভাগ), নব-নির্বাচিতদের মামলা সংক্রান্ত তথ্যে দেখা যায় মোট নির্বাচিতদের মধ্যে ২১ জনের মামলা আছে এবং দেখা যায় যে, নির্বাচিত ২৯৮ জন সংসদ সদস্যের মধ্যে ২৪৪ জনের সম্পদ কোটি টাকার উপরে।

তথ্য উপস্থাপন শেষে সুজনের সম্পাদক বদিউল আলম মজুমদার বলেন, 'এবারের নির্বাচনে অসম্পূর্ণ হলফনামা গ্রহণ করা হয়েছে, অনেকে দণ্ডপ্রাপ্ত হয়েও নির্বাচনে অংশগ্রহণ করতে পেরেছেন। বিভিন্ন জায়গায় দেখা গেছে যে, অনেকেই সরকারি সুবিধা পাওয়া স্বত্বেও নির্বাচনে অংশগ্রহণ করেছে। তাই আমরা বলতে চাই এই নির্বাচন কমিশন নির্বাচনের সহায়ক পরিবেশ তৈরি করতে পারে নাই।'

তিনি আরও বলেন, 'এই নির্বাচনে ধনী লোকের অংশগ্রহণ সবচেয়ে বেশি ছিল, তাছাড়া আদালতের ভূমিকাও ছিল প্রশ্নবিদ্ধ।'

সুজনের কেন্দ্রীয় নির্বাহী সদস্য রেজওয়ানা সিদ্দীক বলেন, 'এই নির্বাচনে যদিও সবাই অংশগ্রহণ করেছে কিন্তু সত:স্ফূর্ত অংশগ্রহণ নিশ্চিত হয় নাই।'

আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন, সুজনের সভাপতি হাফিজ উদ্দিন খান সহ আরও অনেকে।

এ সম্পর্কিত আরও খবর