হলুদে হলুদে ছেয়ে গেছে মাঠ

খুলনা, জাতীয়

মানজারুল ইসলাম, স্টাফ করেসপন্ডেন্ট, খুলনা, বার্তা২৪.কম | 2023-08-26 16:36:51

খুলনার তেরখাদা এবং ডুমুরিয়া উপজেলায় এবার ২৭০ হেক্টর জমিতে সরিষার চাষ হয়েছে। গতবছর সরিষা চাষ করে লাভের মুখ দেখে চাষিরা। তাই এবারো ব্যাপক হারে সরিষার আবাদ করা হয়েছে।

সরেজমিনে দেখা গেছে, ক্ষেত জুড়ে ফুলের সমারোহ, যেন হলুদের জোয়ার। যেদিকেই চোখ যায় সেদিকেই দিগন্ত জোড়া মাঠে হলুদ ফুলে ছেয়ে আছে। চারিদিকে শুধু হলুদ আর হলুদ। কড়া রোদে চোখ ধাঁধানো হলুদ সর্ষে ফুলের সৌন্দর্যে বিমোহিত হচ্ছে সবাই। এছাড়া মৌমাছিদের গুনগুন শব্দে ফুলের রেনু থেকে মধু সংগ্রহের দৃশ্য সত্যিই মনোমুগ্ধকর।

তেরখাদার চাষি করিম শেখ বার্তা২৪.কমকে জানান, এখন ক্ষেতে সরিষার ফুল ধরেছে। কিছুদিন পরেই হলুদ ফুল ঝরে গিয়ে সরিষার দানা ভর্তি ছোট ছোট সবুজ পত্র ছড়াতে শুরু করবে। তখন সবুজে সবুজে ছেয়ে যাবে সরিষার ক্ষেত। ওই পত্রগুলো পরিপুষ্ট হয়ে কালচে বর্ণ ও গাছগুলো মরে যেতে শুরু করলেই সরিষা ঘরে তোলার পর্ব শুরু হবে।

ডুমুরিয়ার আরেক চাষি ইয়ামিন হোসেন জানান, আমন ফসলের পর এবং বোরো ফসলের আগে সরিষা আবাদ শুরু হয়। আর বোরো ধান রোপণের আগেই এ ফসলটি ঘরে ওঠে। আবার সরিষা শাক এ অঞ্চলে খুব চলে। তাই মৌসুমের শুরুতেই অনেক কৃষক সরিষা শাক বিক্রি করে কাঁচা পয়সা ঘরে তোলে।

তিনি জানান, এবার ফলন ভালো হবে বলে আশা করা যাচ্ছে। মাঠ পর্যায়ে কৃষি অফিস থেকে পরামর্শ ও সহযোগিতা করা হচ্ছে।

তিনি আরও জানান, এখানকার কয়েকটি গ্রামে সরিষার ফুল থেকে মধু সংগ্রহ করা হয়। সরিষা ক্ষেতের পাশে বসানো হয়েছে কাঠের বাক্স ও নেটজাল। সংরক্ষিত মৌমাছি সরিষার ফুল থেকে মধু সংগ্রহ করে এনে বিশেষভাবে তৈরিকৃত বাক্সে মৌচাকে সংগ্রহ করছে। এরপর মৌচাক থেকেই মধু বোতলজাত করছে মৌ চাষিরা।

এ সম্পর্কিত আরও খবর