অর্থমন্ত্রী হচ্ছেন আ হ ম মুস্তফা কামাল

ঢাকা, জাতীয়

সেন্ট্রাল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 21:08:29

নতুন সরকারের অর্থমন্ত্রীর দায়িত্ব পেতে যাচ্ছেন পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। কুমিল্লা-১০ আসন থেকে চতুর্থবারের মতো এমপি নির্বাচিত হয়েছেন তিনি।

আ হ ম মোস্তফা কামাল ‘লোটাস কামাল’ নামেও বেশ পরিচিত। পেশায় তিনি একজন চার্টার্ড একাউন্ট্যান্ট। অর্থ ও পরিকল্পনা সচিবের দায়িত্ব পালন করছেন মুস্তফা কামাল।

২০১৪-১৫ মেয়াদে আইসিসির সভাপতির দায়িত্ব পালন করেন এই রাজনীতিক। ১৯৯০ এর দশকে তিনি পেস বোলিং ক্রিকেট একাডেমি প্রতিষ্ঠিত করেন। ১৯৯১ সাল থেকে ২০০৭ সাল পর্যন্ত ক্রিকেট ক্লাব আবাহনী লিমিটেডের পরিচালক ছিলেন লোটাস কামাল। ১৯৯১ সাল থেকে২০০৬ সাল পর্যন্ত ক্রিকেট ক্লাবগুলোর কমিটির সভাপতিও ছিলেন তিনি।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি হিসেবে ২০০৯ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত সফলতার সাথে দায়িত্ব পালন করেন পরিকল্পনা মন্ত্রী। শুধু তাই নয় আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের সভাপতি হিসেবে দুই বছর দায়িত্ব পালন করেছেন লোটাস কামাল।

অন্যদিকে ২০১৫ সালে আইসিসির নিয়ম কানুনের অপব্যবহারের প্রতিবাদ করে পদত্যাগ করে ক্রিকেট প্রেমীদের কাছে জনপ্রিয়তার তুঙ্গে উঠেন আ হ ম মুস্তফা কামাল।

৭ জানুয়ারি বঙ্গভবনে শপথ নেবেন নতুন সরকারের মন্ত্রিপরিষদের সদস্যরা। মন্ত্রিপরিষদ বিভাগ থেকে মন্ত্রী হিসেবে শপথ নেওয়ার ফোন পেয়েছেন ওবায়দুল কাদের, আসাদুজ্জামান খান কামাল, আনিসুল হক, জুনায়েদ আহমেদ পলক, খালিদ মাহমুদ চৌধুরী, বীর বাহাদুর উ শৈ শিং,আ হ ম মুস্তফা কামাল,গোলাম দস্তগীর গাজী, ডা. দীপু মনি।

এছাড়াও আছেন এম এ মান্নান, নসরুল হামিদ বিপু, সাইফুজ্জামান জাবেদ, মহিবুল হাসান নওফেল,টিপু মুন্সী, জাহিদ আহসান রাসেল, ড. আব্দুর রাজ্জাক, শাহরিয়ার আলম, এনামুল হক শামীম, শ.ম রেজাউল করিম, আশরাফ আলী খান খশরু,আ ক ম মোজাম্মেল হক, মোস্তফা জব্বার, হাসান মাহমুদ, ইমরান আহমেদ চৌধুরী, এনামুর রহমান, সাধন চন্দ্র মজুমদার, মোহাম্মদ শাহাবুদ্দিন,তাজুল ইসলাম ও কামাল আহমেদ মজুমদার।

৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ সংসদ নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা লাভ করে আওয়ামী লীগ। এই জয়ে টানা তৃতীয়বারের মতো সরকার গঠন করতে যাচ্ছে আওয়ামী লীগ। আর এই সরকারের প্রধানমন্ত্রী হচ্ছেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

এ সম্পর্কিত আরও খবর