বাদ পড়লেন শাহজাহান খান

ঢাকা, জাতীয়

সেন্ট্রাল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 20:05:07

নির্বাচনে জয়ের পরই আওয়ামী লীগের মন্ত্রিসভায় কারা থাকছেন আর কারা থাকছেন না এই নিয়ে চারদিকে শুরু হয় আলোচনা। ইতোমধ্যে নতুন সরকারের মন্ত্রিপরিষদে কারা থাকছেন আর কারা থাকছেন না এর একটি তালিকা প্রকাশিত করেছে মন্ত্রিপরিষদ সচিব। আওয়ামী লীগের পক্ষ থেকেও মন্ত্রিসভার শপথ নেয়ার জন্য ৪৬ জনকে আমন্ত্রণ জানানো হয়েছে। কিন্তু তালিকায় বাদ পড়েছেন নয় বছর নৌমন্ত্রী হিসেবে দায়িত্বপালনকারী শাহজাহান খান।

রোববার (৬ জানুয়ারি) এই তালিকা প্রকাশিত হয়। আর নতুন সরকারের মন্ত্রিপরিষদ শপথ গ্রহণ করবেন সোমবার (৭ জানুয়ারি)।

তবে নতুন মন্ত্রিপরিষদ তালিকায় অনেক চমক থাকলেও শাহজাহান খানের বাদ পড়াতেই রাজনৈতিক অঙ্গনের অনেকেই অবাক হয়েছেন। ২০১৮ সালে দুই শিক্ষার্থীর সড়ক দুর্ঘটনায় নিহত হওয়ার পর নৌমন্ত্রী শাহজাহান খানের প্রতিক্রিয়া নিয়ে সমালোচনার ঝড় উঠে পুরো দেশজুড়ে। নৌমন্ত্রীর পদ থেকে পদত্যাগের দাবিও করে আন্দোলনকারী ছাত্ররা। এ সময় তিনি তার বক্তব্য প্রত্যাহার করে। সে সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনাও তাকে সংযত হয়ে বক্তব্য দেওয়ার নির্দেশনা দেন। তবে এই ঘটনার পর থেকে বেশ খানিকটা নীরবতায় সময় পার করেছেন শাহজাহান খান।

রাজপথে পরিবহন শ্রমিকদের নৈরাজ্যের বিষয়েও শাহজাহান খান প্রশ্রয় দেন বলে অভিযোগ রয়েছে বিভিন্ন মহলে। এসব অভিযোগে গত কয়েক বছর ধরেই সমালোচনায় পড়েন তিনি। এজন্য এবার মন্ত্রিসভা থেকে ছিটকে পড়েছেন মাদারীপুর-২ আসন থেকে সাতবার নির্বাচিত হওয়া এমপি শাহজাহান খান।

১৯৬৪ সালে ছাত্ররাজনীতিতে যোগদান করেন শাহজাহান খান। বর্তমানে তিনি জাতীয় শ্রমিক লীগের সহ-সভাপতি ও বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক সমিতির নির্বাহী সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন।

৭ জানুয়ারি বঙ্গভবনে শপথ নিবেন নতুন সরকারের মন্ত্রিপরিষদ। মন্ত্রিপরিষদ বিভাগ থেকে মন্ত্রিসভার সদস্য হিসেবে শপথ নেওয়ার জন্য ফোন পেয়েছেন, ওবায়দুল কাদের, আসাদুজ্জামান খান কামাল, আনিসুল হক, জুনায়েদ আহমেদ পলক, খালিদ মাহমুদ চৌধুরী, বীর বাহাদুর উ শৈ শিং, আ হ ম মুস্তফা কামাল,গোলাম দস্তগীর গাজী, ড. দীপু মনি, এম এ মান্নান, নসরুল হামিদ বিপু, সাইফুজ্জামান জাবেদ, মহিবুল হাসান নওফেল, টিপু মুন্সী, জাহিদ আহসান রাসেল, ড. আব্দুর রাজ্জাক, শাহরিয়ার আলম, এনামুল হক শামীম, শ.ম রেজাউল করিম, আশরাফ আলী খান খশরু, আ ক ম মোজাম্মেল হক, মোস্তফা জব্বার, ড. হাসান মাহমুদ, ইমরান আহমেদ চৌধুরী, ড. এনামুর রহমান, সাধন চন্দ্র মজুমদার, মোহাম্মদ শাহাবুদ্দিন,তাজুল ইসলাম, কামাল আহমেদ মজুমদার।

৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা লাভ করে আওয়ামী লীগ। নির্বাচনে ২৯৮ আসনের মধ্যে ২৫৭টিতে জয় পেয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। জোটগতভাবে তারা পেয়েছে ২৮৮ আসন।

এই জয়ে টানা তৃতীয়বারের মতো সরকার গঠন করতে যাচ্ছে আওয়ামী লীগ। আর এই সরকারের প্রধানমন্ত্রী হচ্ছেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

এ সম্পর্কিত আরও খবর