শপথ নিলেন নতুন সরকারের মন্ত্রিসভা

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 06:42:25

বঙ্গভবনে শপথগ্রহণ করেছেন ৪৭ সদস্যের নতুন মন্ত্রিসভার সদস্যরা। সোমবার (৭জানুয়ারি) বিকেলে তাদের পদের শপথ ও গোপনীয়তার শপথবাক্য পাঠ করান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

শপথগ্রহণ অনুষ্ঠানটি পরিচালনা করেন মন্ত্রী পরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

একাদশ জাতীয় সংসদের নতুন মন্ত্রিসভায় প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার নেতৃত্বে রয়েছেন ৪৭ সদস্য। এবারের মন্ত্রিসভায় প্রধানমন্ত্রীসহ ২৫ জন পূর্ণমন্ত্রী, ১৯ জন প্রতিমন্ত্রী ও তিন জন উপমন্ত্রী রয়েছেন।

শপথগ্রহণ অনুষ্ঠান শুরু হয় বিকেল সাড়ে তিনটায়। বিকেল ৩টা ৪০ মিনিটে আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা শপথগ্রহণ শুরু করেন। ৫ মিনিটে তাঁর শপথ গ্রহণ হয়ে গেলে রাষ্ট্রপতি আবদুল হামিদ তাকে শুভেচ্ছা জানান। শুভেচ্ছা শেষে দুইজন করমর্দন করেন। প্রধানমন্ত্রী মঞ্চ থেকে নেমে গেলে তাঁর ছোটবোন শেখ রেহেনা তাকে বুকে জড়িয়ে ধরে অভিনন্দন জানান। এই শপথগ্রহণের মধ্য দিয়ে টানা তৃতীয়বারসহ চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন শেখ হাসিনা।

এরপর মঞ্চে উঠে শপথ নেন নতুন সরকারের মন্ত্রীরা। মন্ত্রীদের শপথ গ্রহণ শেষ হলে ১৯ প্রতিমন্ত্রী শপথ নেন। তাদের পর মঞ্চে উঠেন উপমন্ত্রীরা। তাদের শপথ গ্রহণের মধ্য দিয়ে শপথ গ্রহণ অনুষ্ঠানের সমাপ্তি হয়।

পূর্ণাঙ্গ মন্ত্রী হিসেবে শপথ নিলেন যারা

মুক্তিযুদ্ধ মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক,  সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক,  স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, আইনমন্ত্রী আনিসুল হক, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম, শিক্ষামন্ত্রী ডা দীপু মনি, পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন, পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন, বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী, স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক, খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সী, সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ, গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শ. ম রেজাউল করিম, পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন, পার্বত্য চট্টগ্রামমন্ত্রী বীর বাহাদুর উ শৈ শিং, ভূমিমন্ত্রী  সাইফুজ্জামান চৌধুরী, রেলপথমন্ত্রী ম. নূরুল ইসলাম সুজন, বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বার। 

প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিলেন যারা,

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, নৌপ্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, ত্রাণ ও  দুযোর্গ প্রতিমন্ত্রী ড. এনামুর রহমান, শিক্ষা প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, মৎস্য ও প্রাণিসম্পদ মো.  আশরাফ আলী খান খশরু, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী ইমরান আহমেদ চৌধুরী, যুব ও ক্রীড়া জাহিদ আহসান রাসেল, শ্রম ও কর্মসংস্থান মুন্নুজান সুফিয়ান, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন দোদুল, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য,  পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী মো. মুরাদ হাসান, সমাজকল্যাণ প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতি মো. মাহবুব আলী, ধর্মবিষয়ক প্রতিমন্ত্রী শেখ মোহাম্মাদ আব্দুল্লাহ।

উপমন্ত্রী হিসেবে নিলেন যারা,

পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন উপমন্ত্রী হাবিবুন নাহার বেগম, পানি সম্পদ উপমন্ত্রী এ কেএম এনামুল হক শামীম, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

এ সম্পর্কিত আরও খবর