১০ হাজার কোটি টাকা বিনিয়োগ হবে হোসেন্দীতে

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 02:47:09

মুন্সিগঞ্জের গজারিয়ায় হোসেন্দী অর্থনৈতিক অঞ্চলে ১০ হাজার কোটি টাকা বিনিয়োগ করা হবে বলে জানিয়েছে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা)।

সোমবার (৭ জানুয়ারি) বিকাল ৪টায় বেজার সম্মেলন কক্ষে হোসেন্দী অর্থনৈতিক অঞ্চলের প্রাক যোগ্যতাপত্র প্রদান অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়।

বেজা জানায়, হোসেন্দী ইউনিয়নের ১০৮ একর জায়গার ওপর এই ইকোনমিক জোন গড়ে তোলা হচ্ছে। ভবিষ্যতে এই ইকোনমিক জোন ১৫০ একরে উন্নিত করা হবে। এই ইকোনমিক জোনে সিমেন্ট, সল্ট এন্ড কেমিক্যালস, শিপ বিল্ডিং ও সিরামিক খাতে বিনিয়োগের পরিকল্পনা রয়েছে।

জানা যায়, এসব শিল্প প্রতিষ্ঠানে প্রায় ১৫ হাজার মানুষের কর্মসংস্থান হবে। চীন, জাপান, থাইল্যান্ডের বিভিন্ন বিনিয়োগকারীরা ইতোমধ্যেই আগ্রহ প্রকাশ করেছেন এই জোনের জন্য।

বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী বলেন, ‘২০৩০ সালের মধ্যে ১০০টি ইকোনমিক জোন গড়ে তোলা হবে। এক কোটি মানুষের কর্মসংস্থান হবে এসব অর্থনৈতিক অঞ্চলে। বিদেশি বিনিয়োগকারীদের কাছ থেকে প্রচুর সাড়া পাওয়া গেছে।’

‘ইতোমধ্যেই সাতটি বেসরকারি অর্থনৈতিক অঞ্চলের লাইসেন্স প্রদান করা হয়েছে। গ্যাস, বিদ্যুৎ ও পানিসহ সব ধরনের ইউটিলিটি সেবা এসব ইকোনমিক জোনে পৌছে দেওয়ার জন্য দায়িত্বরতরা হাত বাড়িয়ে দিয়েছেন।’

এ সময় অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন সিটি ইকোনমিক জোনের চেয়ারম্যান ফজলুর রহমান, হোসেন্দী ইকোনমিক জোনের চেয়ারম্যান শম্পা রহমানসহ বেজার ঊর্ধ্বতন কর্মকর্তারা।

এ সম্পর্কিত আরও খবর