সামাজিক মাধ্যম থেকে সাড়ে ৯ হাজার উস্কানিমূলক তথ্য অপসারণ

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-02-12 18:19:28

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে ও পরে ইউটিউব ও সামাজিক মাধ্যম হতে অসত্য ও উস্কানিমূলক তথ্য সংশ্লিষ্ট ৯ হাজার ৫৯৮টি লিংক অপসারণ করা হয়েছে বলে সংসদে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

সোমবার (১২ ফেব্রুয়ারি) দ্বাদশ জাতীয় সংসদের অধিবেশনে আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরীর এক প্রশ্নের লিখিত উত্তরে তিনি এ সব কথা জানান।

তিনি জানান, ইউটিউব ও সোশ্যাল মিডিয়ার অসত্য ও উস্কানিমূলক তথ্য প্রচারকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের বিষয়টি ডাক ও টেলিযোগাযোগ বিভাগে অন্তর্ভূক্ত নয়। সদ্যসমাপ্ত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে ও পরে ইউটিউব ও সোশ্যাল মিডিয়া হতে অসত্য ও উস্কানিমূলক তথ্য সংশ্লিষ্ট ৯ হাজার ৫৯৮টি লিংক অপসারণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

নোয়াখালী-৩ আসনের সংসদ সদস্য মো. মামুনুর রশীদ কিরণের এক প্রশ্নের উত্তরে প্রতিমন্ত্রী বলেন, বিটিসিএল-এর গ্রাহকসেবায় মানবৃদ্ধির জন্য বিটিসিএল- এর সকল সেবা গ্রাহকের দোরগোড়য় পৌঁছে দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। বিটিসিএল-এর একক অনলাইন পোর্টাল ও মোবাইল অ্যাপ টেলিসেবা চালু করা হয়েছে। ফলে গ্রাহক ঘরে বসেই বিটিসিএল-এর সেবা গ্রহণ এবং নতুন সংযোগ পেতে পারেন ও অভিযোগ করতে পারেন।

তিনি আরও জানান, বিটিসিএল'র অফিসে গ্রাহক সেবা কেন্দ্র রয়েছে যেখানে গ্রাহক সকল ধরনের সেবা পেয়ে থাকেন। পাশাপাশি বিটিসিএলে কল সেন্টার ১৬ হাজার ৪০২ চালু করা হয়েছে। এ সকল সেবা বেগমগঞ্জের বিটিসিএল গ্রাহকরাও উপভোগ করতে পারছেন।

এ সম্পর্কিত আরও খবর