বৃষ্টি শেষে আবারও প্রাণোচ্ছল বইমেলা

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2024-02-22 18:10:06

সকাল থেকে রাজধানীর আকাশ মেঘলা। বৃষ্টি হবে এমন পূর্বাভাসও ছিল আবহাওয়া অধিদপ্তরের। তবে সব প্রতিকূলতা উপেক্ষা করেই শুরু হয় অমর একুশে বই মেলা ২২তম দিনের যাত্রা।

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) বিকেল ৩টার দিকে লেখক-পাঠকে পূর্ণ হয় বই মেলা প্রাঙ্গণ। প্রতিকূল আবহাওয়া আশঙ্কা উপেক্ষা করে সময়ের সাথে বাড়তে থাকে মেলার পাঠক। 

বিকেল সাড়ে ৪টার দিকে হঠাৎ শুরু হয় মুষল ধারায় বৃষ্টি 

বিকেল সাড়ে ৪টার দিকে হঠাৎ শুরু হয় মুষল ধারায় বৃষ্টি। চারিদিকে ছোটাছুটি করে স্টলের কোনায় আশ্রয় নেয় অনেকে। অনেকেই অসহায় হয়ে ভিজেন বৃষ্টিতে। কেউ কেউ আবার বেশ আনন্দের সাথে বৃষ্টির পানি গায়ে মেখে ঘুরতে থাকেন মেলা প্রাঙ্গন।

তবে হতাশা নামে স্টল ও প্যাভিলিয়নগুলোতে। বৃষ্টির কারণে মেলা পাঠক শূন্য হওয়ার আশঙ্কা ছিল অনেক বেশি। কিন্তু বৃষ্টি কমতেই আবারও প্রাণ ফিরে পায় বইমেলা। বৃষ্টির আবেশ উপেক্ষা করে আবারও পাঠকদের পদচারণায় মুখর হয়ে উঠে মেলা। এতে আশঙ্কা থেকে বেরিয়ে খুশি প্রকাশক ও বিক্রেতারা। 

বৃষ্টিতে হতাশা নামে স্টল ও প্যাভিলিয়নগুলোয় 

আইডিয়া প্রকাশনীর প্রকাশক শাকিল মাসুদ বলেন, বৃষ্টির কারণে কিছুটা আশঙ্কা ছিল যে আজ বিক্রি হবে না। তবে বৃষ্টি তাড়াতাড়ি শেষ হওয়ায় আবারও কেনাবেচা শুরু হয়েছে। তুলনামূলক কয়েক দিনের থেকে কম বিক্রি হলেও মেলা অল্প সময়ে শেষ হয়নি এটাই বড় বিষয়।

বীকন পাবলিকেশনের ম্যানেজার আব্দুল্লাহ বলেন, আসলে বৃষ্টি হঠাৎ আসায় আমরা আজ কিছুটা ক্ষতিগ্রস্ত হলাম। অনেকটা বিক্রি কমে গেল। দেখা যাক কী হয়। 

 বৃষ্টির কারণে মেলা পাঠক শূন্য হওয়ার আশঙ্কা ছিল অনেক বেশি

এদিকে বৃষ্টির ফলে ঠান্ডা পরিবেশে বই মেলা বেশ উপভোগ করছেন পাঠকরা। তুলনামূলক ভিড় কম থাকায় স্বাচ্ছন্দ্যে ঘুরতে পারছেন বলে জানান অনেকে।

বাংলা অ্যাকাডেমির সদস্য সচিব এ কে এম জাহিদুল ইসলাম জানান, বইমেলার স্টলগুলো প্রাকৃতিক প্রতিকূলতার বিষয় চিন্তা করেই তৈরি করা হয়েছে। আশাকরি বৃষ্টির জন্য কোনো ব্যাঘাত হবে না।

এ সম্পর্কিত আরও খবর