গম পাচারের ছবি তুলতে গিয়ে হামলায় আহত সাংবাদিক

বরিশাল, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-29 22:47:24

বরিশাল কারাগারের ভেতর থেকে বের হওয়া ভ্যান বোঝাই গম নিয়ে পুলিশ ও কারারক্ষীদের টানা-হেঁচড়ার ছবি তুলতে গিয়ে মারধরের শিকার হয়েছেন দৈনিক যুগান্তর বরিশাল ব্যুরো’র ফটো সাংবাদিক শামীম আহম্মেদ।

শনিবার (১২ জানুয়ারি) দুপুরে বরিশাল কেন্দ্রীয় কারাগারের প্রধান ফটকে এই ঘটনা ঘটে। পরে গুরুতর আহত অবস্থায় ফটো সাংবাদিক শামীম আহম্মেদকে বরিশাল জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়।

আর এই ঘটনায় সাংবাদিকদের বিক্ষোভের মুখে পাঁচ কারারক্ষীকে সাময়িক বরখাস্ত করেছে কারা কর্তৃপক্ষ।

সাংবাদিক শামীম আহম্মেদ বলেন, ‘বরিশাল কেন্দ্রীয় কারাগার থেকে একটি ভ্যানে করে ১১ বস্তা গম বের করার সময় পুলিশ ঐ গম আটক করে। এ সময় কারারক্ষী ও পুলিশের মধ্যে গমের বস্তা নিয়ে টানাটানি শুরু হয়।

‘আর ঐ টানা-হেচড়ার ছবি তুলতে গেলে কারারক্ষীরা কারাগারের প্রধান ফটকের সামনে বসেই আমাকে মারধর শুরু করে। পরে কারা অভ্যন্তরে নিয়ে গিয়ে বুট দিয়ে লাথি ও এলোপাথাড়ি পেটাতে থাকে কারারক্ষীরা।’

তিনি জানান, তার ওপরে হামলার সময় কারাগারের জেলার ইউনুস জামান সামনে দাঁড়িয়ে থাকলেও তিনি কোনো বাধা দেননি।

মারধরের সংবাদ শুনে তাৎক্ষণিক বরিশালের সাংবাদিকরা ঘটনাস্থলে গিয়ে বিক্ষোভ করেন। এ সময় তারা কারাগারের ডিআইজি প্রিজন তওহিদুল ইসলাম ও সিনিয়র জেল সুপার প্রশান্ত কুমার বনিকের কাছে এই ঘটনার দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেন।

পরে কারাগার কর্তৃপক্ষ এ ঘটনায় জড়িত কারারক্ষী উজ্জ্বল মিয়া, আবুল খায়ের, আবু বক্কর সিদ্দিক খোকন, কাওছার ও সাঈদ নামে পাঁচ জনকে সাময়িক বরখাস্ত করেন এবং পরে তাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেন।

 

গম জব্দের বিষয়ে বরিশাল কোতোয়ালী পুলিশের উপ-পরিদর্শক (এসআই) মাইনুল জানান, কারাগার থেকে গম পাচারের খবরে অভিযান চালানো হয়। এ সময় বাজার রোড থেকে দুই ট্রাকে ২৮ বস্তা গম জব্দ করা হয় এবং ট্রাক দুইটির ড্রাইভারকেও আটক করা হয়।

এ সম্পর্কিত আরও খবর