জাবিতে সেলিম আল দীনের মহাপ্রয়াণ দিবস পালিত

ঢাকা, জাতীয়

জাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 18:29:03

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) বাংলা নাটকের প্রবাদপুরুষ ও বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের প্রতিষ্ঠাতা সভাপতি নাট্যচার্য অধ্যাপক সেলিম আল দীনের একাদশ মহাপ্রয়াণ দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষে ১৪-১৫ জানুয়ারি ২ দিন ব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

সোমবার (১৪ জানুয়ারি) দুপুর ১টায় বিশ্ববিদ্যালয়ের পুরাতন কলা ভবন থেকে নাট্যতত্ত্ব বিভাগের প্রতিষ্ঠাতা শিক্ষক ও নাট্যচার্য সেলিম আল দীনের নাট্য সঙ্গী প্রফেসর হারুন অর রশীদ খানের নেতৃত্বে একটি স্মরণ শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি নাট্যচার্যের সমাধিস্থলে গিয়ে শেষ হয়।

শোভাযাত্রার উদ্বোধনকালে প্রফেসর হারুন অর রশীদ খান বলেন, ‘নাট্যচার্যের প্রয়াণ দিবসে আমরা শ্রদ্ধাভরে তাকে স্মরণ করছি। আমরা সেলিম আল দীনের নাট্য চর্চা নন্দনতত্ত্ব সকলের মাঝে পৌঁছে দিতে চাই।’

শোভাযাত্রায় নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের শিক্ষক-শিক্ষার্থী, দেশের সংস্কৃতি অঙ্গনের ব্যক্তি, সেলিম আল দীনের আত্মীয়-স্বজনরা অংশগ্রহণ করে।

স্মরণশোভাযাত্রা শেষে জাবি নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ, বাংলাদেশ গ্রাম থিয়েটার, ঢাকা থিয়েটার, সেলিম আল দীন ফাউন্ডেশন, তালুকনগর থিয়েটার, স্বপ্নদল ঢাকা, সম্মিলিত সাংস্কৃতিক জোট, জাহাঙ্গীরনগর থিয়েটার, পুতুল নাট্য গবেষণা কেন্দ্র, ছাত্র-শিক্ষক কেন্দ্র, নাটক সংসদ, কলমা থিয়েটার, ভোর হোল, শহীদ টিটু থিয়েটারসহ বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন সেলিম আল দীনের সমাধিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে।

এছাড়া দিনব্যাপী নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ আয়োজিত অন্যান্য কর্মসূচির মধ্যে রয়েছে দুপুর ২টায় আলোকচিত্র প্রদর্শনী 'বারীণ ঘোষের' ক্যামেরায় সেলিম আল দীন, দুপুর আড়াইটায় 'সেলিম আল দীন এই যে আমি : অন্তর্গত আলোক' শীর্ষক সেমিনার। সন্ধ্যা সাড়ে ৬টায় রয়েছে বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের প্রযোজনায় নাটক 'চন্দ্রাবতী'।

কর্মসূচির দ্বিতীয় দিন মঙ্গলবার (১৫ জানুয়ারি) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয় পুরাতন কলা ভবনের মৃৎ মঞ্চে সঙযাত্রা এবং সন্ধ্যা ৬টায় সেলিম আল দীন মুক্তমঞ্চে কিশোরগঞ্জের ইসলাম উদ্দিনের পালাগান অনুষ্ঠিত হবে।

এ সম্পর্কিত আরও খবর