পৌষ সংক্রান্তিতে লালবাজারে মাছের মেলা

সিলেট, জাতীয়

নূর আহমদ, সিনিয়র করেসপন্ডেন্ট, সিলেট, বার্তা২৪.কম | 2023-08-31 23:45:29

তিনদিন ব্যাপী মাছের মেলা জমে উঠেছে। আজ (১৫ জানুয়ারি) মেলার দ্বিতীয় দিন। মেলা চলবে আগামীকাল বুধবার পর্যন্ত। পৌষ সংক্রান্তি উপলক্ষে সিলেটের লালবাজার মৎস্য ব্যবসায়ী সমিতি এ মেলার আয়োজন করে। মেলায় স্থানীয় জাতের মাছই বেশি চোখে পড়ে।

মেলায় মাছ ব্যবসায়ী পংখিমিয়া নিয়ে এসেছেন সামুদ্রিক মাছ পঙ্খিরাজ। এই মাছটির দাম হাঁকা হচ্ছে ১ লাখ টাকা। ব্যবসায়ী আইয়ুব আলী নিয়ে এসেছেন সবচেয়ে বড় বোয়াল মাছ। দাম চাচ্ছেন ৪০ হাজার টাকা। বড় একটি আইড় মাছও বাজারে নিয়ে আসা হয়েছে। এর দাম হাঁকা হচ্ছে ৪৫ হাজার টাকা। মেলায় স্থানীয় জাতের মাছই বেশি চোখে পড়ে। সঙ্গে সামুদ্রিক নানা জাতের মাছও রয়েছে।

মেলার পসরায় দেশি ভেদা, কই, মাগুর, পুঁটি, টেংরা, খৈয়া, লাটি, মলা, বাশপাতা, কাকিনা, সরপুঁটি, লাছো মাছও রাখা হয়েছে। নিম্ন আয়ের মানুষরা যাতে কম দামে কিনতে পারে তাই এসব মাছও রাখা হয়েছে।

লালবাজার মৎস্য ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক গুলজার আহমদ জগলু জানান, বড় মাছের মধ্যে বাঘ আইড়, ঘাগট, আইড়, চিতল, সউল, গজার, রুই, কাতলা মৃগেল, ঘাসকাপ ও জাতীয় মাছ ইলিশও রয়েছে।

মাছ ব্যবসায়ী সাহিদ আলী জানান, মেলায় আসা ক্রেতারা যে যার সাধ্যমতো মাছ কিনে নিয়ে যাচ্ছেন। মোটামুটি ভালোই বিকিকিনি চলছে। মূলত পৌষ সংক্রান্তি উপলক্ষে মাছের মেলা বসে।

মাছ কিনতে এসে সুমন চ্যাটার্জি বলেন, ‘পৌষ সংক্রান্তি উপলক্ষে আমাদের পরিবারে মাছ দিয়ে খাবার পরিবেশন করা হয়। তাই সবাই মাছ কিনতে আসেন। সবাই এক সঙ্গে মাছ কেনার ফলে অনেক সময় দাম চড়া হয়।’

লালবাজার মৎস্য ব্যবসায়ী সমিতির সভাপতি এনায়েত হোসেন জানান, ক্রেতার চাহিদা মতো মাছের সমাহার ঘটাতে মূলত এই আয়োজন। গত দুই বছর ধরে সিলেটের বন্দরবাজার লালবাজারে এই মেলার আয়োজন করা হচ্ছে।

সোমবার সকাল থেকে মাছের মেলা শুরু হয়। ব্যানার ফেস্টুন আর লাইটিং করে সাজানো হয়েছে বাজার। 

এ সম্পর্কিত আরও খবর