ধামরাইয়ে কারখানা খুলে দেওয়ার দাবিতে পোশাক শ্রমিকদের বিক্ষোভ

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা ২৪.কম, সাভার (ঢাকা) | 2024-04-03 13:31:27

ঢাকা জেলার ধামরাইয়ে কারখানা খুলে দেওয়ার দাবিতে বিক্ষোভ করেছে ওডিসি ক্রাফট প্রাইভেট লিমিটেড নামে একটি পোশাক কারখানার শ্রমিকরা।

বুধবার (৩ এপ্রিল) সকাল ৯টার দিকে উপজেলার সোমভাগ ইউনিয়নের কাউন্সিল বাজার এলাকায় ওই কারখানায় এ বিক্ষোভের ঘটনা ঘটে।

শ্রমিকদের অভিযোগ, ঈদের বোনাস দেওয়ার একদিন আগে বুধবার কারখানা বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ। এ জন্য কারখানা খুলে দেওয়ার দাবিতে সকাল থেকে তারা বিক্ষোভ করেন। পরবর্তীতে শ্রমিকদের বুঝিয়ে কারখানার সামনে থেকে সরিয়ে দেয় পুলিশ।

শ্রমিকরা জানান, মঙ্গলবার তারা কাজ করেন। সেদিন স্টাফদের বেতন দেওয়ার কথা হলেও তা না দেওয়ায় স্টাফরা অফিসের ভেতরে কর্মবিরতি পালন করেন। শ্রমিকরা নিজেদের কাজ শেষে চলে যায়। বুধবার সকালে তারা কাজে গেলে তাদের কারখানায় ঢুকতে দেওয়া হয়নি। শ্রমিকদের জানানো হয়, বুধবার কারখানা বন্ধ। খুলবে বৃহস্পতিবার, যেদিন ঈদ বোনাস দেওয়ার কথা রয়েছে। তবে এর একদিন আগে ঘোষণা ছাড়া কারখানা বন্ধ করায় শ্রমিকরা জোরপূর্বক কারখানার ভেতরে প্রবেশের চেষ্টা করে। এতে ব্যর্থ হয়ে কারখানার সামনেই বিক্ষোভ করে তারা।

এক শ্রমিক বলেন, মঙ্গলবার স্টাফদের বেতন দেওয়ার কথা ছিল। তা দেয়নি। বুধবার শ্রমিকরা কারখানায় গেলে তাদের প্রবেশ করতে দেয়নি।

এ বিষয়ে ওডিসি ক্রাফট লিমিটেডের এইচআর অ্যাডমিন ম্যানেজার নুরুল ইসলামের সাথে মোবাইল ফোনে যোগাযোগ করার চেষ্টা করা হলেও পওয়া যায়নি।

আশুলিয়া শিল্প পুলিশ-১ এর সহকারী পুলিশ সুপার রাশেদুল বারি বলেন, শ্রমিকদের বেতন দেওয়ার কথা ছিল, কিন্তু বেতন দিতে পারে নাই কতৃপক্ষ। এজন্য মালিকপক্ষ আজকের জন্য কারখানা বন্ধ রেখেছে। কিন্তু শ্রমিকরা কারখানায় এসে হামলা করে। আমরা শ্রমিকদের বুঝিয়ে সরিয়ে দিয়েছি। বর্তমানে কারখানার সামনে পুলিশ মোতায়েন রয়েছে। আমরা আইনশৃঙ্খলা বজায় রাখতে সচেষ্ট আছি।

 

এ সম্পর্কিত আরও খবর